• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হোম কোয়ারেন্টিনকে কাজে লাগিয়ে এগিয়ে থাকুন একধাপ

  মো. আশিকুর রহমান

২৩ মে ২০২০, ২২:০০
সাজিয়া আফরিন
নিসর্গ ডট কম এর ফাউন্ডার সাজিয়া আফরিন (ছবি : সংগৃহীত)

পৃথিবীতে চলছে তৃতীয় বিশ্বযুদ্ধ! যুদ্ধের শত্রুপক্ষ করোনা আর মিত্রপক্ষ সারা পৃথিবী। জনজীবন থমকে গিয়েছে সবার। বেশিরভাগ মানুষই ঘরবন্দী। এই অলস সময়টা অলসতায় না কাটিয়ে আপনিও এগিয়ে যেতে পারেন একধাপ! এমনটিই জানিয়েছেন নিসর্গ ডট কম এর ফাউন্ডার সাজিয়া আফরিন সুলতানা মিথিল। 

তিনি বলেন, ‘আমাদের অনেকেরই অনেক কিছু করার বা শেখার ইচ্ছে থাকে। যেটা কিনা কাজের চাপে, সময়ের অভাবে অন্যান্য সময়গুলোতে হয়ে ওঠেনি। সপ্তাহের ৬ দিন হাঁড়ভাঙা খাটুনির পর উইকেন্ডে ঘুমের চেয়ে বড় আর কিছুই মনে হয়না। তাই সেসব বিষয়গুলোও আর শেখা হয়ে ওঠেনি। অথচ হোম কোয়ারেন্টিনের সময়গুলোতে বেকার সময় কাটাতে কাটাতে বিরক্ত নন এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া বিরল। এই সময়টুকুকে যদি আমরা প্রোডাক্টিভ ওয়েতে ব্যবহার করি তাহলে বিষয়টা আমাদের জন্য একটা অ্যাসেট হতে পারে। 

সাজিয়া আফরিন বলেন, ‘হোম কোয়ারেন্টিন ইস্যুকে কেন্দ্র করে ইউডেমি (Udemy), কোর্সেরা (Coursera) এমনকি হার্ভার্ড ইউনিভার্সিটি (Harvard University) এর মতো নামী প্রতিষ্ঠানগুলোও বেশকিছু অনলাইন কোর্স ফ্রিতেই অফার করছে। আপনারা এসব সাইটে একবার অবশ্যই ঢুঁ মেরে দেখে আসতে পারেন। আর পছন্দের কোর্সও পেয়ে যেতে পারেন। হতে পারে ডিজিটাল মার্কেটিং, স্পোকেন ইংলিশ, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, এক্সসেল কিংবা কোনো একটা নতুন ভাষা!’

তিনি বলেন, ‘মনে রাখবেন, দিনশেষে আপনার বোরডোম কাটিয়ে আপনি আপনার স্কিলের পাল্লা ভারি করছেন। একটা কোয়ালিটি টাইম কাটাচ্ছেন! এছাড়াও কোনো মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট শিখতে পারেন। হতে পারে গিটার, ইউকুলেলে, বাঁশি যা ভালো লাগে। যারা ছবি আঁকতে পারেন পরবর্তী সময়ে পয়সা খরচ করে পেইন্টিং না কিনে নিজের ক্রিয়েটিভিটিই দেয়ালে সংরক্ষণ করে ফেলতে পারবেন। অবসাদ কাটাতে ইয়োগা, মেডিটেশনের জুড়ি নেই। ২১ দিনের একটা চর্চাও শুরু করে ফেলতে পারেন। 

আরও পড়ুন : করোনাকালীন ইদ ও আমাদের করণীয়

মনোবিজ্ঞানীরা বলে থাকেন, কোনো অভ্যাস করতে বা বদলাতে ২১ দিন সেটার অনুশীলন করতে হয়। অর্থাৎ কোনো বাজে অভ্যেস বাদ দেওয়ার কিংবা কোনো ভালো অভ্যেস শুরু করার সময় এখনই। ভালো মুভি দেখুন, গান শুনুন, বই পড়ুন, ডায়েরি লিখুন। পরিবারকে সময় দিন। পারিবারিক ঘরোয়া আড্ডায় মেতে উঠুন। খাওয়া দাওয়ায় বিশেষ নজর দিন। সুস্থ থাকুন। প্রোডাক্টিভ হোন, অন্যদের প্রোডাক্টিভ করুন।’

করোনার এই সময়ে তার এমন চিন্তাভাবনা ও উপদেশ সত্যিই প্রশংসার দাবি রাখে। করোনা হয়তো কেটে যাবে এক সময় কিন্তু এতোটা ফ্রি সময় মানুষ আর কখনও পাবে কিনা তা সত্যিই ধুয়াশা। তাই এখনই সময় নিজেকে তৈরি করার। আতঙ্কিত নয়, সতর্ক থাকুন! আর ঘরে থেকেই নিজেকে গড়ে তুলুন নতুনভাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড