• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা    

  অধিকার ডেস্ক

০১ আগস্ট ২০২৩, ১৬:৩৪
বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ

উখিয়াতে অবস্থিত রোহিঙ্গা শরণার্থী শিবিরের ক্যাম্প-৯ সি আই সি অফিস সভাকক্ষে স্থানীয় বেসরকারি সংস্থা শেড এর আয়োজনে মঙ্গলবার (১ আগস্ট) সকাল ১১ টায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২৩ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ৯ ও ১০ নম্বর ক্যাম্পের ইনচার্জ সরওয়ার কামাল এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সহকারী ক্যাম্প-ইন-চার্জ হরিচরণ চৌধুরী, ইউনিসেফ ও বিশ্ব খাদ্য কর্মসূচি এর প্রতিনিধিবৃন্দ, গণমাধ্যম প্রতিনিধি, শেড এর উপ পরিচালক জিয়াউর রহমান এবং শেড এর পুষ্টি কর্মসূচির ব্যাবস্থাপক মোঃ আমির হোসেইন।

এবারের বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে “কর্মজীবি মা-বাবার সহায়ক পরিবেশ গড়ি, মাতৃদুগ্ধ পান নিশ্চিত করি”। এ অনুষ্ঠানে প্রতিপাদ্য বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করেন বক্তারা। তারা বলেন, মায়ের দুধ মহান আল্লাহর দান। এর বিকল্প বা পরিপূরক কোনো কিছুই নেই। শাল দুধ একটি শিশুর জন্য প্রথম টিকা যা তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করে। নব জাতককে পুরোপুরি ৬ মাস মায়ের দুধ খাওয়ানোর উপর জোর দেন বক্তারা। পাশাপাশি, ৬ মাসের পর থেকে অন্যান্য পারিবারিক খাবারে অভ্যস্ত করার পরামর্শ দেন। বক্তারা আরও বলেন, কর্মক্ষেত্রে শিশুকে মায়ের দুধ খাওয়ানোর উপযোগী পরিবেশ থাকলে কর্মজীবী মায়েদের কর্মক্ষেত্রে অনুপস্থিতির প্রবণতা কমে যায় ও কাজে মনযোগ বৃদ্ধি পায়। যার ফলে প্রতিষ্ঠান লাভবান হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলার সিভিল সার্জন ডাঃ বিপাশ খীসা। শিশুকে সফলভাবে মায়ের দুধ খাওয়াতে পারিবারিক সহায়তার পাশাপাশি সরকারি ও বেসরকারি কর্মক্ষেত্রে উপযোগী পরিবেশ সৃষ্টির আহ্বান জানিয়েছেন তিনি।

অনুষ্ঠানের সভাপতি সরওয়ার কামাল তার বক্তব্যে বলেন, মায়ের দুধ শিশুর জন্য যেমন উপকারী, মায়ের জন্যও তেমন উপকারী। তাছাড়া শিশুকে বুকের দুধ খাওয়ালে মায়ের স্তন ক্যান্সারের ঝুঁকি কম থাকে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শেড এর পুষ্টি কর্মসূচির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার তাসমিয়াহ তানঈম ও শেডের সংশ্লিষ্ট পুষ্টিকেন্দ্রের সুপারভাইজার আশরাফুল ইসলাম। আলোচনা সভা শেষে সিআইসি অফিস প্রাঙ্গণ হতে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে অফিস সংলগ্ন প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শেড পরিচালিত ক্যাম্প ৯ এ অবস্থিত পুষ্টি কেন্দ্র-২ এ এসে সমাপ্ত হয়। এ সময় ফিতা কেটে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২৩ ও এর সপ্তাহব্যাপী কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড