• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৭ কলেজ ব্লাড অর্গানাইজেশনের ওয়েবসাইট চালু

  জিবিসি প্রতিনিধি

০২ ফেব্রুয়ারি ২০২০, ১২:৪০
সাত কলেজ
সেভেন কলেজ ব্লাড অর্গানাইজেশন (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবামূলক সংগঠন ‘সেভেন কলেজ ব্লাড অর্গানাইজেশনের’ ওয়েবসাইট চালু করেছে।

এই ওয়েবসাইটে রক্তদাতারা ‘রক্তদাতা’ হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবে এবং রক্তের প্রয়োজনে মানুষ এই ওয়েবসাইট থেকে সার্চ করে রক্তদাতা খুঁজে নিতে পারবে। সেই সঙ্গে অ্যাডমিন, মডারেটররা স্বেচ্ছায় ২৪ ঘণ্টা নিয়োজিত থাকবে।

‘মানবতার টানে, সদা প্রস্তুত মোরা রক্তদানে’ স্লোগানকে সামনে রেখে এই সংগঠনের পথ চলা। একজন ব্যক্তির প্রয়োজনে রক্ত দেওয়া একটি মহৎ কাজ। সচেতনতার অভাবে এবং কিছু ভুল ধারণার কারণে আমরা অনেকেই রক্তদানের মতো দুর্লভ সুযোগ থেকে নিজেকে বঞ্চিত করছি প্রতিনিয়ত। অথচ সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষ হিসেবে আমরা প্রতি ১২০ দিন পর কোনো রকম শারীরিক ক্ষতি ছাড়াই রক্ত দিয়ে একজন মানুষের জীবন বাঁচাতে ভূমিকা রাখতে পারি।

নিয়মিত ব্যবধানে কেটে ফেলা চুল-নখ যেমন আমাদের কাজে লাগে না, তেমনি নিয়মিত ব্যবধানে ভেঙ্গে যাওয়া রক্তকণিকাও আমাদের শরীরের কোনো কাজে আসেনা । অথচ এই রক্ত অন্যকে দিলে তার জন্য তা হতে পারে অমূল্য।

রক্ত কৃত্রিমভাবে তৈরি করা যায় না। শুধু একজন মানুষই পারে আরেকজন মানুষকে বাঁচাতে। কিন্তু দুঃখের ব্যাপার, প্রতিবছর বহুসংখ্যক মানুষ জরুরি মুহূর্তে প্রয়োজনীয় রক্তের অভাবে মারা যাচ্ছে। বাংলাদেশে প্রতি বছর মাত্র ৯ লাখ ব্যাগ রক্তের প্রয়োজন হয়। অথচ জনবহুল এই দেশে এখনো মানুষ রক্তের অভাবে মারা যাচ্ছে। রক্তের এই চাহিদা খুব সহজেই পূরণ করা সম্ভব হবে যদি আমাদের দেশের সকল প্রান্তের পূর্ণবয়স্ক মানুষদের রক্তদানের প্রয়োজনীয়তা এবং সুফল বুঝিয়ে সচেতন করা যায়। এই ধারাবাহিকতা বজায় রাখতে ৭ কলেজ রক্তদান সংগঠন এই উদ্যোগ হাতে নেয়, যাতে করে একজন মানুষ প্রয়োজনে সহজে রক্ত পেতে পারে।

গত ২৩ জানুয়ারি চন্দ্রিমা উদ্যানে অ্যাডমিন প্যানেলের আলোচনা শেষে ওয়েবসাইট চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেয় এবং পরবর্তীকালে ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী মুসলিমা আক্তার এই ওয়েবসাইট চালু করে।

ওয়েবসাইট সম্পর্কে সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থী এ কে এম শাকিল দৈনিক অধিকারকে বলেন, ওয়েবসাইট নিয়ে কিছু বলার আগে প্রথমেই ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী মুসলিমা আক্তারকে ধন্যবাদ জানাই। তিনি একইসঙ্গে একজন স্বেচ্ছাসেবী, সংগঠনের একজন পরিশ্রমী কর্মী এবং এই ওয়েবসাইটের পরিচালক ও মূল উদ্যোক্তা। ওনার জন্মদিন ও সংগঠনের এক বছর পূর্তি উপলক্ষে ওয়েবসাইটটি এই সংগঠনকে উপহার দিয়েছেন। এটা আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি। সংগঠনের সকলের পক্ষ থেকে তার প্রতি অনেক অনেক ভালোবাসা ও শুভকামনা রইল।’

তিনি আরও বলেন, ‘ওয়েবসাইট চালুর মূল উদ্দেশ্য হলো, সকল ডোনারের ডকুমেন্ট (ব্লাড গ্রুপ, মোবাইল নম্বর, লোকেশন) রাখা এবং সহজে রোগী বা রোগীর লোকজন যাতে জরুরি মুহূর্তে ডোনার পেতে পারে তারই ব্যবস্থা করা। সহজ কথায় বলতে গেলে, রোগী ও ডোনারের মধ্যে একটা সম্পর্ক তৈরি করার মাধ্যম। সংগঠনের সকল সদস্য ওয়েবসাইটে নিজেদের ডকুমেন্ট দিবে এবং ৩-৪ মাস পর পর স্বেচ্ছায় রক্তদান করবে বলে আমরা আশা প্রকাশ করছি।’

আরও পড়ুন : তুরস্কের কাফকাস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইবির সমঝোতা চুক্তি

সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী তানজিলা বিনতে বলেন, ‘আমাদের সংগঠনটা হলো মানুষকে রক্তদানসহ ভালো ভালো কাজে উৎসাহিত করার প্ল্যাটফর্ম। আমরা ইতোমধ্যে তিনটা প্রোগ্রাম করতে সক্ষম হয়েছি এবং আগামী ১৪ ফেব্রুয়ারি এই বছরের ১ম ও নিজেদের ৪র্থ প্রোগ্রাম করতে যাচ্ছি। তবে এবারের প্রোগ্রাম বৃদ্ধাশ্রমের অসহায় বাবা-মাদের সঙ্গে। ইনশাআল্লাহ সকলে পাশে থাকলে আরেকটি সফল প্রোগ্রাম হতে যাচ্ছে এটি। এছাড়া ওয়েবসাইটে আমাদের সকল কার্যক্রম নিউজ আকারে থাকবে। আপনারা প্রত্যেকে ওয়েবসাইটে প্রবেশ করে ‘‘বি ডোনার’’ অপশনে যেয়ে নিজেদের ডকুমেন্ট দিয়ে রেজিস্ট্রেশন করবেন। ইনশাআল্লাহ আমাদের সংগঠন একদিন ঢাকা শহরের বুকে মানবতার বড় একটা প্লাটফর্ম হিসেবে পরিচিত লাভ করবে।’

ওয়েবসাইটটি ভিজিট করতে এখানে ক্লিক করুন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড