• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামী ২২ জুন ধানমন্ডিতে আয়োজিত হবে 'বনসাই কর্মশালা'

  অধিকার ডেস্ক

১৭ জুন ২০১৯, ০৯:৫৩
বনসাই
আগামী ২২ জুন 'স্কুল অব অল্টারনেটিভ স্কীলস ডেভেলপমেন্ট' আয়োজন করবে বনসাই কর্মশালার

বৃক্ষপ্রেমী বলি বা গাছপ্রেমী, এমন মানুষ আমাদের দেশে অনেকেই আছেন। গাছকে ভালোবেসে তারা ছাদে বা ঘরে বেশ বড় বাগান করেছেন। আবার হয়তো জায়গার অভাবে ঘরের একটা কর্ণারেও গাছ সাজিয়েছেন। এই গাছপ্রেমী মানুষদের মাঝে আবার একদল আছেন যারা বনসাই ভালোবাসেন। বিভিন্ন গাছের বনসাই দিয়ে ঘর সাজানোতেই যাদের আনন্দ, ভালো লাগা। অনেক দাম দিয়ে সেসব বনসাই দেশ বিদেশ থেকে সংগ্রহ করেন তারা। আবার যদি সংগ্রহের ব্যাপারটাকে পাশে রেখে বলা হয়, অনেকে বনসাই নিজেই তৈরি করতে চান-সেটিও বলা ভুল হবে না। কিন্তু সঠিক পরিকল্পনার অভাবে হয়ত সেটি করতে পারছেন না।

মূলত বনসাই শুধু ভালো লাগাই নয়, এটি অতি সম্ভাবনাময় একটি শিল্প। এই শিল্পকে একটি জীবন্ত শিল্পকর্মও বলা চলে। আর একে যদি একবার নিজের কাজ হিসেবে গ্রহণ করা যায় তবে সেটি হয়ে উঠতে পারে আয়ের একটি দারুণ উৎস। সৃজনশীল তো বটেই, ব্যবসার নব দিগন্ত হিসেবেও উন্নীত হতে পারে এটি। দেশে এমন অনেকেই আছেন যারা বনসাই তৈরি করে বেশ ভালো আয় করছেন।

বিভিন্ন দেশে বনসাই নিয়ে নানা কর্মশালা হলেও আমাদের এখানে এই বিষয় নিয়ে তেমন কোনো কর্মশালা হয় না। অথবা খুব বেশি একটা উদ্যোগ চোখে পড়ে না। এই ভাবনার কথা মাথায় রেখেই 'স্কুল অব অল্টারনেটিভ স্কিলস ডেভেলপমেন্ট' (SASD) আয়োজন করেছে একটি বনসাই শিল্প প্রশিক্ষণ কর্মশালার। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা রাশিদ শিমুল জানান, শুধুমাত্র কর্মশালা করেই যে ব্যক্তির সাথে আমাদের যোগাযোগ সমাপ্ত, ব্যাপারটা এমন নয়। কর্মশালা শেষেও যারা অংশগ্রহণ করেছিলেন এখানে তাদের জন্য আমরা সব সময় থাকব। তারা যদি পরবর্তীতে বনসাই বাজারজাত করতে চান অথবা বিদেশে রপ্তানি করতে চান সে বিষয়েও সম্পূর্ণ সহযোগিতা করবে এসএএসডি। যারা চাকরি করছেন অথবা গৃহিণী যারা বাড়িতেই কিছু একটা করতে চান তাদের জন্য এটি বেশ ভালো একটি সম্ভাবনার দ্বার হতে পারে বলে জানান তিনি।

কর্মশালায় বনসাই বিষয়ে বিস্তারিত শেখানোর জন্য উপস্থিত থাকবেন 'বনসাই আর্টিসান' এর কর্ণধার বনসাই আর্টিস্ট আকিব জাবেদ। কীভাবে বনসাই তৈরি করতে হয়, কীভাবে তার যত্ন নিতে হয় এবং সম্ভাবনাসহ সকল কিছু জানা যাবে কর্মশালায়।

বনসাই কর্মশালায় আগ্রহীদের জন্য যোগাযোগের বিস্তারিত:

কর্মশালা আয়োজনের দিন: শনিবার, ২২ জুন, ২০১৯ সময়: সকাল ১০ টা - বিকাল ৫ টা ঠিকানা: স্কুল অব অল্টারনেটিভ স্কিলস ডেভেলপমেন্ট, রোড: ৯এ, বাসা: ২১ (২য় তলা), ধানমন্ডি, ঢাকা রেজিস্ট্রেশন ফি: ২০০০ টাকা (সিট বুক করার জন্য ১০২০ টাকা বিকাশ করতে হবে। বাকি টাকা কর্মশালায় এসে পরিশোধ করতে হবে) বিস্তারিত জানতে কল করতে পারেন ০১৯৭৭৪৮৮৯১০, ০১৮৪৭২৫৮৮২৪ এই নম্বরে।

অথবা যোগাযোগ করতে পারেন 'স্কুল অব অল্টারনেটিভ স্কিলস ডেভেলপমেন্ট' পেইজে। পেইজের লিংক: SASD

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড