• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২৫ মার্চ স্মরণে এক লাখ বর্গফুটের পথচিত্র

  ইউডা প্রতিনিধি

২৬ মার্চ ২০১৯, ১৯:৫২
পথচিত্র
পথচিত্র আঁকছেন ইউডার শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

২৫ মার্চ মানব ইতিহাসের অন্যতম বর্বর নিষ্ঠুরতম গণহত্যার একটি রাত। একাত্তরের মার্চের সেই গভীর রাতের নিস্তব্ধতার মধ্যে হঠাৎই ট্যাংকের গর্জন শুনতে পায় শহরবাসী। পাখির ডাক নয়, বাংলাদেশ তথা তৎকালীন পূর্ব পাকিস্তানের লাখ লাখ জনসাধারণ জেগে ওঠে অনবরত গোলাগুলির শব্দে।

বিশ্ব ইতিহাসের নৃশংসতম এবং বৃহত্তম এক গণহত্যার সূচনা হয় এভাবেই। বর্বর পাকিস্তানি সেনাবাহিনী অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে কাপুরুষের মতো মধ্যরাতে পূর্ব পাকিস্তানে নারকীয় হত্যাযজ্ঞ চালায়। আন্দোলনরত বাঙালিদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার ঘৃণ্য লক্ষ্যে ঢাকা ও এর আশপাশে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে ইয়াহিয়ার লেলিয়ে দেয়া কুলাঙ্গাররা।

১৯৭১ সালের ২৫ মার্চের সেই ভয়ঙ্কর রাতকে স্মরণ করার উদ্দেশ্যে এবং একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে সোমবার (২৫ মার্চ) মানিক মিয়া এভিনিউয়ে অনুষ্ঠিত হলো রাতব্যাপী দীর্ঘ ‘পথ চিত্রাঙ্কন’। এবারই প্রথম এক লাখ বর্গফুটের পথচিত্র অঙ্কন করা হলো যা এখন পর্যন্ত দেশের সবচেয়ে বড় পথ চিত্রাঙ্কন।

বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এই আয়োজন করে ‘ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)’র চারুকলা অনুষদের সার্বিক তত্ত্বাবধায়নে ‘ইউডা’ পরিবার। এর আগে অনুষ্ঠিত হয় উদ্বোধনী আনুষ্ঠানিকতা। এবারের আয়োজনটি উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী জামাল আহমেদ।

উদ্বোধনী শেষেই শুরু হয়ে রাতভর চলতে থাকা এই পথ চিত্রাঙ্কনের মাধ্যমে ৭১-এর সেই রক্তে লাল রাজপথের মতোই রাঙানো হয়েছিল সংসদ ভবনের সামনের রাস্তা। তাতে উঠে আসে বিভীষিকাময় সেই সময়ের নানা চিত্র। সাথে চলতে থাকে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া পাঠ, আলোর মিছিল, আলোচনা সভা, মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন, গণসংগীত ও কবিতা পাঠ।

দেশের এই বেসরকারি বিশ্ববিদ্যালয়টি ২০০২ সাল থেকে প্রতি বছর নানা বাধা বিপত্তিকে সঙ্গে নিয়ে সফলভাবে এই আয়োজন করে আসছে।

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা),কলেজ অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (কোডা) ও স্কুল অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (সোডা) যৌথভাবে প্রতিবছরের ২৫ মার্চ সূর্যাস্ত হতে ২৬ মার্চ সূর্যোদয় পর্যন্ত সারা রাতব্যাপী এই আয়োজন করে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড