• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবাকে বাঁচাতে ছেলের করুণ আকুতি

  অধিকার ডেস্ক    ১৮ জানুয়ারি ২০১৯, ১৫:৫৭

সামসুদ্দোহা সরকার
হাসপাতালে ভর্তি ফয়সালের বাবা সামসুদ্দোহা সরকার

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না ও বন্ধু...’ বিখ্যাত একটি গানটি শোনে নি, এমন মানুষ খুঁজে পাওয়া যায় না। এই গানটির সারকথা হলো মানুষ হয়ে মানুষের পাশে দাঁড়ানো, মানুষের বিপদে তাকে সহায়তা করা।

যান্ত্রিক এই জগতে আমরা এতটাই আত্মকেন্দ্রিক হয়ে গেছি যে আমরা আমাদের মনুষ্যত্ব একেবারেই হারিয়ে ফেলেছি। তবে আমাদের একথা ভুলে গেলে চলবে না আমরা সৃষ্টির সেরা জীব। বিপদে যদি একজন মানুষ আরেকজন মানুষের পাশে গিয়ে না দাঁড়ায়, তাহলে আসলেই কী জীবনের কোনো মানে আছে?

আর সবচেয়ে কঠিন বাস্তবতা হলো টাকার অভাবে যখন একজন সন্তানের সামনে যখন তার জন্মদাতা বাবা মৃত্যুর পথে ধীরে ধীরে এগিয়ে যেতে থাকে। ঠিক এমনই এক আকুতি সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের এক শিক্ষার্থী। ভারতের ব্যাঙ্গালুরে চিকিৎসাধীন বাবার জীবন বাঁচাতে সে সবার কাছে সাহায্যের হাত বাড়িয়েছে। ফয়সাল ইবনে সামস তার ফেসবুক আইডিতে লিখেছেন-

‘দোস্ত তোদের কাছে কি আর বলবো,তোরা সবাই মোটামুটি জানিস আমার অবস্থা,কোনদিন এভাবে টাকা চাইতে হবে ভাবি নি। আব্বুর অবস্থা দিন দিন আরো খারাপ হচ্ছে,চিকিৎসার জন্য আরো ১০ লক্ষ টাকা মতো ঘাটতি আছে,তোরা আমার বন্ধু তাই বন্ধুত্বের দাবি নিয়েই আজ তোদের কাছে আকুল আবেদন জানাচ্ছি, প্লিজ তোরা আমার আব্বুকে বাঁচাতে সাহায্য কর। তোরা যে যা পারিস তাই দে....

অনেকেই ইতিমধ্যে হেল্প করেছিস, অনেকেই টাকা তোলার জন্য পরিশ্রম করছিস, তোদেরকে কি বলে ধন্যবাদ দিবো সে ভাষা আমার জানা নাই। তোরা সবাই আমার আব্বুর জন্য দোয়া করিস,যেন আব্বুকে আল্লাহ সুস্থ করে দেন।' ব্যাঙ্গালুরে অবস্থানরত ফয়সালের বন্ধু শেখ সাব্বিরের সাথে কথা বলে জানা যায়, ফয়সালের বাবার শারীরিক অবস্থা খারাপ হলে ভারতের ব্যাঙ্গালুরে অবস্থিত ‘এন এইচ হেলথ সিটি’ হাসপাতালে তাকে ভর্তি করা হয়। প্রথমত তার হার্টের সমস্যা ছিলো,এজন্য ইন্ডিয়াতে এসে ডাক্তার দেখানোর পর ডাক্তার CRT- D মেশিন লাগানোর পরামর্শ দেয়। কিন্তু হঠাৎ করে তার শারীরিক অবস্থার অবনতি ঘটে এবং তাকে ইমার্জেন্সিতে ভর্তি করানো হয়। সেখান থেকে তার কিডনিতে সমস্যা ধরা পড়ে। ধীরে ধীরে তার অবস্থার অবনতি হওয়ায় এখন তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়েছে। তবে যদি তার শারীরিক অবস্থার উন্নতি না ঘটে তাহলে ডাক্তাররা ডায়ালাইসিস করার প্রস্তুতি নিয়ে রাখতে বলেছেন। যার জন্য ঠিক কী পরিমাণ টাকার প্রয়োজন, সেটি এখনও তারা নিশ্চিত করে বলতে পারছেন না ডাক্তারের কথা অনুযায়ী, আপাতত তার ১০-১৫ লক্ষ টাকা লাগতে পারে।

তিনি আরও বলেন, এই অল্প সময়ে এতো বিশাল অংকের টাকা ফয়সাল বা তার পরিবারের পক্ষ থেকে জোগাড় করা সম্ভব নয়। তাই আমরা ফয়সালের পক্ষ থেকে সবার কাছে সাহায্যের আবেদন করছি। যার পক্ষে যেভাবে সম্ভব, সবাই নিজ নিজ জায়গা থেকে সাহায্য করার অনুরোধ করছি।

জানা গেছে, ফয়সালের মা প্রায় দুই কিলোমিটার হেটে হাসপাতালে তার স্বামীকে দেখতে যান। এভাবে দিনে তিনি তিন থেকে চারবার আসা যাওয়া করেন শুধু খরচ বাঁচাতে। এমনকি তারা যে পরিমাণ অর্থ নিয়ে এসেছিল, সেটিও প্রায় শেষ হয়ে গেছে। প্রসঙ্গত, ফয়সালের বাবা সামসুদ্দোহা সরকার (৫৫) একজন অবসরপ্রাপ্ত উপ-পুলিশ পরিদর্শক কর্মকর্তা। তিনি পঞ্চগড় পুলিশ সুপারের কার্যালয়ে কর্মরত ছিলেন। ২০১৬ সালে তিনি সেখান থেকে অবসর গ্রহণ করেন। একজন পুলিশ কর্মকর্তা হয়েও আজ তার চিকিৎসার জন্য সবার কাছে সাহায্য চাইতে হচ্ছে। এখান থেকে তার সততার এক নমুনা চিত্র পাওয়া যায়।

ইতোমধ্যেই ফয়সালের বন্ধু ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীরা তাকে সহায়তার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে, কিন্তু সেটি পর্যাপ্ত নয়। ফয়সালের বাবাকে সাহায্য করতে নিম্নোক্ত ব্যাংক অ্যাকাউন্ট বা বিকাশের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন।

Bkash: 1. 01959606904 Shuvo Das (personal) 2. 01822018606 Tanzimul Haq Oyon (personal) 3. 01762137085 Raihan Rahu (personal)

Bank A/C: 1. 020002313465 (Agrani Bank, JU Branch), Holder: Shuvo Das 2. 0443034374377 ( Sonali Bank, Savar Branch), Holder: Tanzimul Haq Oyon 3. 1534204106282001 (BRAC Bank, Badda SMESC, Eidgha Rd, Shajadpur, Dhaka), Holder: Shuvo Das

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড