• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমাজের তরে ‘রিলেশন টু পিপল’

  জয়নুল হক

০৯ ডিসেম্বর ২০১৮, ১৬:২৪
শীতবস্ত্র
ছবি : প্রতীকী

শিক্ষার হার বৃদ্ধি, জনসচেতনতা সৃষ্টি, ফ্রি মেডিকেল ক্যাম্প, শীতবস্ত্র বিতরণ, ঈদে অসহায় মানুষের মুখে হাসি ফুটাতে খাদ্যসামগ্রী ও বস্ত্র বিতরণসহ সর্বোপরি সমাজ সংস্কারের লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে ‘রিলেশন টু পিপল’।

যার ফলশ্রুতিতে কাজের স্বীকৃতি স্বরূপ ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০১৮’ সম্মাননা লাভ করে ‘রিলেশন টু পিপল’ নামক স্বেচ্ছাসেবী এ সংগঠন। হবিগঞ্জ জেলার একমাত্র সংগঠন হিসেবে এ সম্মাননা লাভ করে নবীগঞ্জ উপজেলার ‘রিলেশন টু পিপল’।

‘রিলেশন টু পিপল’ নামের মধ্যেই ফুটে ওঠে সংগঠনটির কার্যক্রমের প্রতিচ্ছবি। যাদের লক্ষ্যই মানুষের সার্বিক সেবায় নিজেদের উৎসর্গ করা।

সংগঠনের পথচলার গল্প শোনান এর উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সভাপতি ইমতিয়াজ মাহমুদ পাপন। তিনি বলেন, আমি ২০১৪ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরই বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে যুক্ত হই। তখনই লক্ষ করি, প্রায় সব সংগঠনেরই কার্যক্রম সিলেট শহরকে কেন্দ্র করেই পরিচালিত। আর তখনও আমাদের ব্যাচের শিক্ষার্থীরা প্রায়ই ছুটিতে একসাথে মিলিত হই।

তখনই ভাবলাম, আমাদের একতা ও ঐক্যবদ্ধতাকে কাজে লাগিয়ে আমরাও নবীগঞ্জের জন্য কিছু করতে পারি। যেই ভাবনা, সেই কাজ। বন্ধুদের সঙ্গে বিষটা বলার পরই তারাও স্বতস্ফুর্তভাবে এগিয়ে আসে। যার ফলশ্রুতিতে ২০১৬ সালের জানুয়ারি মাসে পুরো উদ্যমে মাত্র ১০ জন সদস্য নিয়ে আমরা যাত্রা শুরু করি।

দু’বছরের পরিক্রমায় বর্তমানে আমাদের সদস্য সংখ্যা ৭২ এ গিয়ে ঠেকেছে। ‘রিলেশন টু পিপল’ এর সদস্যদের আন্তরিকতা ও স্বতস্ফুর্ত অংশগ্রহণের ফলে, ইতোমধ্যেই আমরা শিক্ষার্থীদের জন্য পাঠশালা স্কুল পরিচালনা, শীতবস্ত্র, ফ্রি মেডিকেল ক্যাম্প, ঈদে নতুন কাপড় ও খাদ্যসামগ্রী বিতরণসহ নানা ধরনের কার্যক্রম পরিচালনা করেছি।

কোচিং বানিজ্যকে নির্মূলে উপড়ে ফেলার লক্ষ্যে চলতি বছরের জানুয়ারি থেকে ‘রিলেশন টু পিপল’ চালু করে ‘পাঠশালা- ফ্রি কোচিং প্রোগ্রাম’। ১৫জন বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ শিক্ষকদের দ্বারা পরিচালিত এই ফ্রি কোচিং প্রোগ্রামে ৫ম, ৮ম, ৯ম ও ১০তম শ্রেণির মোট ৩ শতাধিক শিক্ষার্থীকে সম্পূর্ণ বিনা মূল্যে কোচিং সেবা দিয়ে যায় ‘রিলেশন টু পিপল’।

প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে শিক্ষার্থীদের সামাজিক ও সাংস্কৃতিক শিক্ষা দিয়ে গড়ে তোলা হয়। যার ফলশ্রুতিতে শিক্ষার্থীদের মধ্যে কোচিং বানিজ্য বিরোধী মনোভাব সৃষ্টি করতে সক্ষম হয়েছেন তারা।

অসহায় রোগীদের জন্য বিনা মূল্যে চিকিৎসা সেবা, ব্লাড গ্রুপ নির্ণয়সহ পরিবেশ রক্ষায় পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করে থাকে উদ্যমী তরুণদের দ্বারা পরিচালিত এই সংগঠন। উক্ত কোচিং প্রোগ্রামের সকল শিক্ষার্থীর মধ্যে শিক্ষা উপকরণ (ব্যাগ, কলম, পেন্সিল, রাবার, কাটার, স্কেল ইত্যাদি) বিতরণ করা হয়।

সংগঠনটির সদস্য আবুল কাহার ফাহিম বলেন, কোনো ভালো কাজ করতে পারলে অন্যরকম ভালো লাগা কাজ করে। আর আমাদের সংগঠনের সব কাজই সমাজের উন্নয়নের জন্য পরিচালনা করা হয়। আমি রিলেশন টু পিপলের সাথে যুক্ত থাকতে পেরে নিজেকে গর্বিত মনে করি।

সামাজিক উন্নয়ন এবং সুবিধাবঞ্চিতদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নিরলশভাবে কাজ করে যাচ্ছে এ সংগঠন। ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়ন ও সংগঠনের কার্যক্রম পরিচালনা করতে সর্বস্তরের মানুষের সাহায্য-সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান করেন প্রতিষ্ঠাতা সভাপতি ইমতিয়াজ মাহমুদ পাপন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড