• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবে মিলবে নিরাপদ সড়ক?

  হাসান সিকদার

১২ ডিসেম্বর ২০২০, ১৭:০২
টাঙ্গাইল
হাসান সিকদার

কবে মিলবে নিরাপদ সড়ক? প্রতিদিন দেশের কোথাও না কোথাও সড়ক দুর্ঘটনায় মানুষের অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঘটনা ঘটছে। খবরের পাতা বের করলেই দেশের কোথাও না কোথাও সড়ক দুর্ঘটনার খবর পাওয়া যায়। আর কত মায়ের বুক খালি হবে। একটি সড়ক দুর্ঘটনা সারাজীবনের কান্না।

প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছেন হাজার হাজার মানুষ। অসংখ্য শিক্ষার্থী যারা দেশের ভবিষ্যৎ ও প্রজন্ম তাদেরও প্রাণ যাচ্ছে সড়ক দুর্ঘটনায়। আমার মনে হয় সড়ক দুর্ঘটনার প্রধান কারণ যানবাহন চালকদের বেপরোয়া আচরণ। চালকদের অদক্ষতা, ফিটনেসবিহীন যানবাহন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিআরটিএর উদাসীনতা এবং পথচারীদের অসাবধানতাও সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ বলে মনে হয়। গত এক সপ্তাহে সড়ক দুর্ঘটনার খবর বেশি পাওয়া গেছে।

গত শুক্রবার মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের পাঁচজনসহ সাত জন প্রাণ হারিয়েছেন। গত মঙ্গলবার টাঙ্গাইলের ঘারিন্দায় ট্রাক-পিকআপের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন প্রাণ হারিয়েছেন। গত সোমবার টাঙ্গাইলের কালিহাতীতে যাত্রীবাহী বাসের ধাক্কায় এক অটো রিকশাচালক প্রাণ হারিয়েছেন। গত শুক্রবার টাঙ্গাইলের মির্জাপুরে মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা যাত্রীবাহী একটি বাসের পেছনে ট্রাকের ধাক্কায় ছয়জনের প্রাণ চলে যায়। এসব ঘটনায় পরিবারের প্রধান উপার্জন কারী ব্যক্তিও প্রাণ হারান। এতে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে ওই পরিবার। তখন এ পরিবারের দায়িত্ব কে নিবে?

অনেক সময় শিক্ষার্থীরাও প্রাণ হারান। এতোসব সড়ক দুর্ঘটনার প্রতিকার কবে মিলবে? যে সড়ক ব্যবহার করে দেশের প্রতিটি মানুষ যাতায়াত করে থাকে, এক স্থান থেকে অন্য স্থানে চলে যায়, সেই সড়ক হয়ে উঠেছে মৃত্যুর ফাঁদ। একজন সাধারণত নাগরিক হয়ে রাষ্ট্রের কাছে আমাদের বেশি কিছু দাবি নেই। শুধু সড়কে এরকম হিংস্রতা বন্ধে প্রশাসন অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করুন এবং আমাদের একটি নিরাপদ সড়ক উপহার দিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড