• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতিহাসের এই দিনে : সার্ক প্রতিষ্ঠা, গ্রিসে রাজতন্ত্র বিলুপ্ত

  অধিকার ডেস্ক

০৮ ডিসেম্বর ২০১৯, ১০:৫৮
দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক (ফাইল ছবি)
দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক (ফাইল ছবি)

আজ ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা ১৬০৯- ইউরোপের দ্বিতীয় পাবলিক লাইব্রেরি চালু। ১৯১৭- ব্রিটেনের কাছে জেরুজালেমের আত্মসমর্পণ। ১৯১৮- ব্রিটেন জেরুজালেম দখল করে। ১৯২৩- যুক্তরাষ্ট্র ও জার্মানির মধ্যে বন্ধুত্ব চুক্তি। ১৯৪১- গ্রেট ব্রিটেন, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র জাপানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা। ১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধে ভারতীয় নৌবাহিনীর পাকিস্তানের করাচি বন্দরে হামলা। ১৯৭১- শেরপুরের নকলা পাকহানাদার মুক্ত। ১৯৭৪- গ্রিসে রাজতন্ত্র বিলুপ্ত।

১৯৮৫- দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক গঠিত হয়। ১৯৯১- রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নেতারা একটি চুক্তির মাধ্যমে সোভিয়েত ইউনিয়ন বিলুপ্ত করেন এবং কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস গঠন করেন। ১৯৯৬- জাকার্তায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রী সম্মেলন শুরু। ১৯৯৭- ৪৫ বছর বয়সী জেনি হিপলি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন এবং নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেব দ্বায়িত্ব গ্রহণ করেন।

জন্ম ১৬২৬ - সুইডেনের রানি ক্রিশ্চিয়ানা। ১৮৩২ - নোবেলজয়ী [১৯০৩] নরওয়েজীয় কবি ও নাট্যকার বিওর্নস্টার্নে বিওর্নসন। ১৮৬৫ - জাক হাদামার্দ, ফরাসি গণিতবিদ। ১৯০০ - খ্যাতিমান নৃত্যশিল্পী উদয় শঙ্কর। ১৯১৩ - কমিউনিস্ট বুদ্ধিজীবী ও ইতিহাসবিদ চিন্মোহন সেহানবীশ। ১৯২৭ - ইংলিশ চ্যানেল বিজয়ী সাঁতারু ব্রজেন দাস। ১৯৪১ - জিওফ্রে চার্লস হার্স্ট, সাবেক ইংরেজ ফুটবলার।

মৃত্যু ১৫৬০ - সুইডেনের রাজা ফ্রেডরিক। ১৯০৩ - খ্যাতনামা বৃটিশ চিন্তাবিদ ও দার্শনিক হার্বাট স্পেনসার। ১৯২০ - শাইখুলহিন্দ হযরত মাওলানা মাহমুদ হোসাইন। ১৯৫৫ - জার্মান গণিতবিদ হেরমান ভাইল। ১৯৮০ - বিটলসের কিংবন্তী গায়ক, গীতিকার ও শান্তিকর্মী জন লেনন নিউইয়র্কে মার্ক ডেভিড চাপম্যান নামক মানসিক ভারসাম্যবিহীন এক ব্যক্তির গুলিতে নিহত হন। ১৯৮৬ - বাংলাদেশি সাহিত্যিক ও শিক্ষাবিদ আ. ন. ম. বজলুর রশীদ। ১৯৯১ - অ্যাথলিট গর্ডন পিরি (মেলবোর্ন অলিম্পিক [১৯৫৬] তিন হাজার মিটার, পাঁচ হাজার মিটার ও ৬ মাইল দৌড় প্রতিযোগিতায় রেকর্ড সৃষ্টিকারী)।

ওডি/কেএসআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড