• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশেষ শিশুদের সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে জয়ার ভিন্ন উদ্যোগ

  নিশীতা মিতু

২৮ নভেম্বর ২০১৯, ১৪:১৬
লেটস ব্রেক দ্য সাইলেন্স
লেটস ব্রেক দ্য সাইলেন্সের ফেসবুক পেজ থেকে সংগৃহীত

পেশায় একজন ফ্রিল্যান্স ডকুমেন্টারি ফটোগ্রাফার জয়া। কাজ করেন অটিস্টিক ও অন্যান্য প্রতিবন্ধিতা সম্বলিত বাচ্চাদের নিয়ে। বিশেষ শিশুদের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি ও বাধা কমানোর লক্ষ্যে জনসচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছেন তিনি।

৪ বছর ধরে এই সংক্রান্ত কাজ করছেন জয়া। তৈরি করেছেন ‘লেটস ব্রেক দ্য সাইলেন্স’ নামক একটি ফটোবুক। যা ইতোমধ্যে সমাদৃত হয়েছে দেশে ও বিদেশে। গ্রীসের এথেন্সে অনুষ্ঠিত আন্তর্জাতিক ফটো উৎসবে বইটি প্রদর্শিত ও সমাদৃত হয়েছে।

বর্তমানে জয়া ও তার ভলান্টিয়ার দল অটিস্টিক ও অন্যান্য প্রতিবন্ধী শিশুদের সাফল্যের গল্পের ওপর ভিত্তি করে একটি ছবির স্লাইড শো বানিয়েছেন, যা প্রদর্শন করছেন বিভিন্ন স্কুলের ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের সামনে। ‘বিশেষ শিশুকে’ যেন আমাদের তরুণ প্রজন্ম স্বাভাবিক ও ভালোভাবে গ্রহণ করে সেটি বোঝানোই তাদের লক্ষ্য।

উল্লেখ্য, সম্পূর্ণ কাজটি নিজেদের খরচে করছেন তারা। এতে কোনো আর্থিক লাভের আশা নেই। ইতোমধ্যে তাদের সঙ্গে বেশ ভালো সংখ্যক সেচ্ছাসেবী যুক্ত হয়েছে। প্রতি জেলায় ৫ জন সেচ্ছাসেবী যুক্ত করার চেষ্টায় আছে জয়ার দল।

স্কুলে প্রদর্শনের জন্য তৈরি করা এই প্রেজেন্টেশনে আরও রয়েছে, শিশু নির্যাতন, ভালো ছোঁয়া, মন্দ ছোঁয়া বিষয়ক তথ্য। ইতোমধ্যে ঢাকার ২৫টি স্কুলে সাফল্যের সঙ্গে নিজেদের কাজ করেছে জয়ার টিম।

এ বছরের শেষদিকে মূল কর্মসূচি শুরু করার পরিকল্পনা করছেন তারা। ধীরে ধীরে এই কর্মপরিধি আরও বাড়ানোরও ইচ্ছা রয়েছে। জানুয়ারি ২০২০ এ বিশেষ শিশুদের আর্ট ক্যাম্প পরিচালনা করা, ফেব্রুয়ারি ২০২০ এ তাদের চিত্রকর্ম দিয়ে প্রদর্শনীর আয়োজন করবেন তারা। এছাড়াও মার্চের শেষ দিকে বিশেষ শিশুদের সাফল্য গাঁথা গল্প নিয়ে একক চিত্র প্রদর্শনী করা হবে।

এ বিষয়ে জয়া জানান, ‘আমরা বিশ্বাস করি আমাদের সম্মিলিত প্রচেষ্টা, যত্ন ও লক্ষ্য বিশেষ শিশুদের জীবনকে অর্থবহ করে তুলতে সহায়তা করবে। আমরা আপনাদেরকে আমাদের পাশে পেলে খুশি হব।’

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড