• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জলমগ্ন সহিষ্ণু জাত বিনাধান ১১

  নিজস্ব প্রতিবেদক

১৯ নভেম্বর ২০১৯, ১৮:০৯
মাঠ দিবস
চরগোবাদিয়া গ্রামে আয়োজিত মাঠ দিবস (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত বিনা-১১ জলমগ্ন সহিষ্ণু ধানের জাত। আকস্মিক ২০-২৫দিন জলাবদ্ধতায় থাকার পরও ধান উৎপাদনে সক্ষম এই জাতটি। 

মঙ্গলবার (১৯ নভেম্বর) বিকালে বিনাধান-১১ এর প্রচার ও সম্প্রসারণের লক্ষে ময়মনসিংহের চরগোবাদিয়া গ্রামে মাঠ দিবস পালন করা হয়। 

বিনার ফলিত গবেষণা ও সম্প্রসারণ বিভাগ (এআরইডি) ওই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে বিনার প্রশিক্ষণ ও পরিকল্পনা শাখার পরিচালক ড. মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গবেষণা শাখার পরিচালক ড. হোসনে আরা বেগম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিনার বিজ্ঞানী ড. মঞ্জুরুল আলম মন্ডল, ড. শামছুন্নাহার বেগম ও ময়মনসিংহের অতিরিক্ত কৃষি কর্মকর্তা সেলিনা পারভিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বিনার বিজ্ঞানী মো. ইমদাদুল হক। অনুষ্ঠানের সঞ্চালনা করেন বিনার বিজ্ঞানী মো. আব্দুর রউফ। পরে কৃষকদের মাঝে বিনা শস্য ৪ ও ৯ বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত কৃষকদের উদ্দেশ্যে বক্তারা বলেন, ‘কৃষকদের জন্যই বিনা। এখান থেকে সেবা নিয়ে উপকৃত হলেই আমাদের গবেষণা স্বার্থক। বিনা-১১ একটি আগাম জলমগ্ন সহিষ্ণু ধানের জাত। দীর্ঘ পাঁচ বছর গবেষণার পর এটা মাঠ পর্যায়ে সম্প্রসারণ করা হয়েছে। ১১০-১২০ দিনে ফসল ঘরে তোলা সম্ভব। এই জাতটিতে রোগবালাইয়ের আক্রমণের হার কম। উৎপাদন প্রতি একরে ৪৫-৫৫ মন।’

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড