• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ববিদ্যালয় ভর্তি যুদ্ধের জন্য আপনি কতটুকু প্রস্তুত?

  হিমেল শাহরিয়ার

২০ জুন ২০১৯, ১৪:২৬
মেধাযুদ্ধ
ছবি : প্রতীকী

এইচএসসি পরীক্ষা শেষ। পরীক্ষা শেষ হলেও এখন বিশ্রাম নেওয়ার বিন্দুমাত্র সময় নেই। সামনে আরেক পরীক্ষায় উত্তীর্ণ হবার পালা। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নামক কঠিনতর প্রতিযোগিতামূলক বাধা অতিক্রমের যুদ্ধ।

নিজের স্বপ্নকে বাস্তবে রূপদান করার মেধাযুদ্ধ। এই যুদ্ধ জয়ে কতটুকু প্রস্তুত আপনি? সাধারণত এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার পর বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতি গ্রহণ করার জন্য খুব বেশি সময় হাতে থাকে না। প্রায় অধিকাংশ বিশ্ববিদ্যালয় পরীক্ষা শেষ হওয়ার দুই তিন মাসের মধ্যে ভর্তি পরীক্ষা নিয়ে নেয়। পরীক্ষার ফল কেমন হবে, সেই ধারণা মাথায় রেখেই আমাদের এই সামনের সময়টাকে কাজে লাগানো উচিত।

ভর্তি পরীক্ষার জন্য এইচএসসির ফল খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসিতে সর্বোচ্চ জিপিএ না থাকলে বুয়েট কিংবা মেডিকেলের চিন্তা ছেড়ে দিয়ে অন্যান্য ইঞ্জিনিয়ারিং কিংবা সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর দিকে লক্ষ্য স্থির করাই সঠিক সিদ্ধান্ত হবে। আবার ব্যবসা এবং মানবিক শিক্ষার্থীদের জন্যও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ফল একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়। তবে ভয় পাওয়ার কিছু নেই। বিষয়টা এমন নয় যে, হাজার হাজার জিপিএ ৫ এর ছড়াছড়িতে আপনি জিপিএ ৫ পয়েন্টের চেয়ে কম পেয়েছেন বলে ভালো কোনো বিশ্ববিদ্যালয়ে টিকতে পারবেন না। প্রথম থেকেই পরিপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ, যথাযথ পরিকল্পনা প্রণয়ন, সেই পরিকল্পনা বাস্তবায়নে সর্বোচ্চ শ্রম দিতে পারলে এই পরীক্ষায় সাফল্য আপনার হাতে ধরা দেবেই।

এইচএসসি পরীক্ষা শেষে অধিকাংশ শিক্ষার্থী স্বপ্ন পূরণে কোচিং সেন্টারে ভর্তি হয়। এক্ষেত্রে একটি কথাই মাথায় রাখতে হবে, কোচিং সেন্টারগুলো আপনাকে কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি করিয়ে দেবে না, নিজের যোগ্যতা দিয়েই আপনাকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ তৈরি করে নিতে হবে। কোচিং সেন্টার কিংবা ব্যক্তি গাইডলাইন আমাকে শুধু এতটুকুই ধারণা দেবে যে বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পদ্ধতি কেমন এবং কীভাবে ভর্তির প্রস্তুতি নেওয়া যায়। তাই যেখানেই ভর্তি হই, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হবার জন্য যে জ্ঞান বা তথ্য আমাদের জানা দরকার তা যেন আমরা তাদের কাছ থেকে আদায় করে নিই। পড়াশোনা করতে হবে আমাদের নিজেকেই, কেউ পরীক্ষায় পাস করিয়ে চান্স পাইয়ে দেবে না।

সর্বশেষ, ফল নিয়ে চিন্তা না করে বই নিয়ে বসে পড়তে হবে। এখন প্রতিটা মুহূর্ত খুবই গুরুত্বপূর্ণ। এখন সময় নষ্ট করা মানে নিজের জীবন নিজে নষ্ট করা। ভর্তি পরীক্ষা মানে এলাম দেখলাম এবং জয় করলাম, এ রকম কিছু না। ভর্তি পরীক্ষার সাফল্য নির্ভর করে অধ্যবসায়ের ওপর। সুতরাং এখন থেকে জয়ের তীব্র আকাঙ্ক্ষা নিয়ে সঠিক পরিকল্পনা, কঠোর অধ্যবসায় এবং ধৈর্যের পরাকাষ্ঠা দেখিয়ে সিদ্ধান্তে অটল থাকার ইচ্ছা নিয়ে নামতে পারলে আশা অনুযায়ী ফল আসবেই।

লেখক : শিক্ষার্থী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড