• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভার্চুয়াল মার্কেটপ্লেস : অপার সম্ভাবনার এক উন্মুক্ত দুয়ার

  সম্পাদকীয়

১৬ জুন ২০১৯, ২১:৪৪

আধুনিক জ্ঞানবিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির উৎকর্ষ এবং প্রতিনিয়ত নতুন নতুন আবিষ্কার-উদ্ভাবনের দরুণ পৃথিবীর চেহারা পাল্টে গেছে, বদলে গেছে পৃথিবীব্যাপী মানুষের জীবনযাপন পদ্ধতি, সাংস্কৃতিক চিন্তাচেতনা এবং এমনকি ব্যবসায়িক ভাষাও বিশেষত যোগাযোগের ক্ষেত্রে বিজ্ঞানপ্রযুক্তি আমাদের এমন এক উৎকর্ষে উন্নীত করেছে যা এক সময় কেউ কল্পনাও করতে পারেনি। যোগাযোগক্ষেত্রে এ বৈপ্লবিক অগ্রগতি পেশাগত দিক থেকেও এক ধরনের গুণগত পরিবর্তন ও উত্তরণের পথে আমাদের এগিয়ে নিচ্ছে। যোগাযোগের নানা মাধ্যমকে কাজে লাগিয়ে ব্যবসায়-বাণিজ্য ও চাকরি-বাকরির ধরনধারণেও পরিবর্তন আনা সম্ভব হয়েছে।প্রচণ্ড যান্ত্রিক ও ব্যস্ততায় ভরপুর নাগরিক জীবনে কেনাকাটার ঝামেলা থেকে আমরা অনেক আগেই মুক্তি পেয়েছি।

যানজটের ঝক্কি সয়ে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট করে এখন আর বাজারে না গেলেও চলে৷ অনলাইনে ছবি দেখে পছন্দ হলে এবং দামে পোষালে যে কোনো পণ্য অর্ডার করলে তিন থেকে সাত দিনের মধ্যেই তা ঘরের দুয়ারে এসে হাজির হয়ে যাচ্ছে। এমনকি কোনো কিছু খেতে ইচ্ছে হলেও আর রেস্তেরাঁয় যাবার প্রয়োজন হচ্ছে না, একটিমাত্র ফোনকলেই খাবার চলে আসছে নিজের ডাইনিং টেবিলে। সবকিছু কেমন যেন স্বপ্নের মতো- কিছুই করতে হচ্ছে না, কিন্তু সবকিছুই হয়ে যাচ্ছে৷ আর এক্ষেত্রে সবচাইতে অগ্রগণ্য ভূমিকা পালন করছে যে জিনিসটি, সেটি হলো ফেইসবুক৷ আধুনিক জীবনে আশীর্বাদ হয়ে আসা ফেইসবুকের সৌজন্যে আমাদের জীবনযাপন যেমন একদিকে সহজ হয়েছে, সেই সাথে কমেছে সময় ও শ্রমের অপচয়।

বিশেষত ভার্চুয়াল মার্কেটপ্লেস তৈরিতে ফেইসবুক যে অভাবনীয় ভূমিকা রেখে চলেছে সারা পৃথিবীব্যাপী, তা অর্থনৈতিক লেনদেন ও ব্যবসায়-বাণিজ্যের সুযোগ-সম্ভাবনা বিবেচনায় এক অর্থে বিপ্লবই বটে৷ ফেইসবুককে কাজে লাগিয়ে নব্য উদ্যোক্তারা ঘরে বসেই ব্যবসায় পরিচালনা করার সুযোগ পাচ্ছেন। নতুন ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে তোলার ক্ষেত্রে দোকানঘর, ডেকোরেশন ও অন্যান্য নানান বিষয় মিলিয়ে যে একটা বিশাল অঙ্কের প্রাথমিক বিনিয়োগ প্রয়োজন হয়, বেশিরভাগ ক্ষেত্রেই নব্য উদ্যোক্তাদের সে অর্থ বিনিয়োগের সক্ষমতা থাকে না।

ফেইসবুক এমন একটি প্ল্যাটফরম তৈরিতে সমর্থ হয়েছে, যেখানে শুদ্ধ উচ্চারণে সুন্দরভাবে উপস্থাপনার দক্ষতা থাকলেই যে কারও পক্ষে ঘরে বসেই ব্যবসায় পরিচালনা করা সম্ভব। এ রকম নানাবিধ সুবিধার কারণে বর্তমান সময়ে ফেইসবুক লাইভ অত্যন্ত জনপ্রিয় একটি যোগাযোগমাধ্যম হিসেবে আত্মপ্রকাশ করতে সক্ষম হয়েছে। একদিকে শূন্য বিনিয়োগে ব্যবসায় শুরুর সুযোগ, আবার একই সময়ে একসাথে শত শত ক্রেতার সামনে সরাসরি কথা বলে তাদের পণ্য ক্রয়ে উদ্বুদ্ধ করার সুযোগ- এ দুইয়ে মিলে ব্যবসায় বাণিজ্যের এক অপার সম্ভাবনাময় ক্ষেত্র হয়ে উঠেছে ফেইসবুক লাইভ৷ কেবল ব্যবসায়-বাণিজ্যই নয়, ফেইসবুক লাইভ পেশাগত ধ্যানধারণাও অনেকখানি বদলে দিয়েছে। ফেইসবুক লাইভে সেল্সম্যান হিসেবে খণ্ডকালীন পেশায় যুক্ত হবার প্রবণতাও সম্প্রতিককালে দেখা যাচ্ছে। ফেইসবুক লাইভে এসে কোনো একটি প্রতিষ্ঠানের পণ্যকে প্রোমোট করার মাধ্যমে অর্থ উপার্জন খণ্ডকালীন পেশা হিসেবে গ্রহণ করছেন অনেকেই৷ এবং এর মাধ্যমে স্বল্প শ্রমে সম্মানজনক উপায়ে আয়ের একটি ভালো সুযোগও তৈরি হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের অতিরিক্ত সময়টুকু কাজে লাগিয়ে নিজের পকেটমানি জুগিয়ে ফেলতে পারছেন, আবার বিভিন্ন পেশায় নিয়োজিতরাও অলস সময়ে কিছু অতিরিক্ত টাকা উপার্জন করার সুযোগ পাচ্ছেন। তাই খণ্ডকালীন পেশা হিসেবে ফেইসবুক লাইভের ব্যবহার দিন দিন বাড়ছে। তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে পৃথিবী যে অভাবনীয় উৎকর্ষের দিকে এগিয়ে যাচ্ছে, তাতে করে আগামীর পৃথিবীতে যে ভার্চুয়াল রেভলিউশন সৃষ্টি হবে- এ কথা নিশ্চিতভাবেই বলা যায়৷ আগামীর পৃথিবীতে পড়াশোনা থেকে শুরু করে ব্যবসায়-বাণিজ্য পর্যন্ত সবকিছুই ইন্টারনেট যোগাযোগনির্ভর হয়ে উঠবে৷ সময়ের সাথে তাল মিলিয়ে পেশাগত ক্ষেত্রেও আসবে আমূল পরিবর্তন৷ তাই অপার সম্ভাবনার এ জায়গাটিতে আমাদের মনোযোগ বৃদ্ধি করতে হবে৷ কর্মসংস্থান তৈরির একটি দারুণ অভিনব যে সম্ভাবনা আমাদের সামনে উপস্থিত হয়েছে, সে ব্যাপারে সচেতনভাবে উদ্যোগ নিলে সামনের দিনগুলোতে বেকারত্ব নিরসন ও বাণিজ্যিক অগ্রগতিতে এটি অত্যন্ত সহায়ক হয়ে উঠতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড