• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেনেগালের ফুটবল কিংবদন্তি বৌবা দিওপের প্রয়াণ

  ক্রীড়া ডেস্ক

৩০ নভেম্বর ২০২০, ১১:৪৯
পাপা বৌবা দিওপ
পাপা বৌবা দিওপ। (ছবি: সংগৃহীত)

২০০২ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নবাগত সেনেগালের কাছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের হার প্রতিযোগীতার ইতিহাসে অন্যতম অঘটন হিসেবে বিবেচিত হয় আজও। ওই ম্যাচে যে ফুটবলারের একমাত্র গোলে সেনেগালের কাছে হেরে মাথা নীচু করে মাঠ ছাড়তে হয়েছিল থিয়েরি অঁরি-ফ্যাবিয়ান বার্থেজদের, সেই পাপা বৌবা দিওপ মৃত্যু বরন করেছেন।

রবিবার (২৯ নভেম্বর) দীর্ঘ অসুস্থতার পর ৪২ বছর বয়সে জীবনের লড়াইয়ে হার মানলেন প্রাক্তন ফুলহ্যাম মিডফিল্ডার।

কেবল ফ্রান্সের বিরুদ্ধেই নয়, ২০০২ বিশ্বকাপে ঊরুগুয়ের বিরুদ্ধে ৩-৩ অমিমাংসিত ম্যাচে দিওপের পা থেকে এসেছিল জোড়া গোল। সবমিলিয়ে ওই বিশ্বকাপে পশ্চিম আফ্রিকার দেশটিকে আবির্ভাবেই কোয়ার্টার ফাইনালে নিয়ে যাওয়ার অন্যতম কান্ডারি ছিলেন দিওপ। ফুলহ্যাম ছাড়াও ওয়েস্টহ্যাম, বার্মিংহ্যাম সিটির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে ১২৯ ম্যাচে প্রতিনিধিত্ব করেছিলেন সেনেগালের এই কিংবদন্তি।

বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা দিওপের মৃত্যুতে শোকপ্রকাশ করে লিখেছে, ‘একসময়ের বিশ্বকাপ হিরো আজীবন বিশ্বকাপ হিরো হয়েই থেকে যাবেন।’ দিওপের মৃত্যুতে শোকপ্রকাশ করে তার প্রাক্তন ক্লাব ফুলহ্যাম লিখেছে, ‘আমরা বিধ্বস্ত। শান্তিতে বিশ্রাম নাও ওয়্যার্ড্রোব।’ উল্লেখ্য, এই নামেই ফুলহ্যামে পরিচিত ছিলেন দিওপ। ২০০২ আফ্রিকান নেশনস কাপে দেশকে রানার্স আপ করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন দিওপ। ২০০৮ সালে সেনেগালের প্রাক্তন এই ফুটবলার ছিলেন হ্যারি রেডন্যাপ প্রশিক্ষণাধীন পোর্টসমাউথ ক্লাবের উল্লেখযোগ্য এক সদস্য, যারা এফএ কাপ জিতেছিল সেবছর।

দিওপের মৃত্যুর খবরে তাই শোকাহত রেডন্যাপ। এক শোকবার্তায় তিনি জানিয়েছেন, ‘ও একজন দারুণ ব্যক্তিত্ব। আমার এক বিশ্বস্ত সেনানী ছিল ও। এক অসাধারণ চরিত্রের মানুষ, মুখে সবসময় হাসি লেগে থাকত। ওর মধ্যে কোনোদিন উগ্রতা দেখিনি। কোন খারাপ বিষয় ওর মধ্যে ছিল না। ওর পরিবারের প্রতি সমবেদনা রইল।’

আরও পড়ুন : ম্যারাডোনার ব্যক্তিগত ডাক্তারের বাড়িতে তল্লাশি

উল্লেখ্য, ৬৩ ম্যাচে সেনেগালের হয়ে ১১ গোল করার পর ২০০৮ সালে অবসর নিয়েছিলেন দিওপ। আর বার্মিংহ্যাম সিটি থেকে ক্লাব কেরিয়ারে দিওপ ইতি টেনেছিলেন পাঁচ বছর বাদে অর্থাৎ ২০১৩ সালে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড