• রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রিশাদের টর্নেডো দেখলো ক্রিকেট বিশ্ব, টাইগারদের সিরিজ জয়

  অধিকার ডেস্ক

১৮ মার্চ ২০২৪, ১৮:০৩
টাইগাররা

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আজ ছিল তৃতীয় ম্যাচ। শ্রীলংকার বিপক্ষে ২৩৬ রানের টার্গেটে মাঠে নেমে চার উইকেটে জিতল টাইগাররা।

তানজিদ হাসান তামিম খেলে দিলেন ৮১ বলে ৮৪ রানের মারকুটে ইনিংস। কিন্তু তার সাথে সঙ্গী হিসেবে পাচ্ছিলেন না কাউকে। সিরিজ নির্ধারণী ম্যাচে হারের শঙ্কায় পড়ে গিয়েছিল বাংলাদেশ।

টপ অর্ডারের বিজয় আউট হোন মাত্র ১২ রানে। অধিনায়ক শান্তও ৫ বলে ১ রান করে ফেরত যান প্যাভিলিয়নে। ৩৬ বলে ২২ রান করে আউট হয় তৌহিদ হৃদয়। মাহমুদুল্লাহ মাত্র ১ করেই আজ ফেরার পথ ধরেন।

১৩০ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল টাইগাররা। সেখান থেকে মুশফিকুর রহিম আর মেহেদী হাসান মিরাজের জুটি। মিরাজ আউট হওয়ার পর আবারও শঙ্কা। সেই শঙ্কা কেটে গেলো রিশাদ হোসেনের শেষ সময়ের টর্নেডো ইনিংসে।

১৮ বলে ৪৮ রানের হার না মানা ইনিংস খেলে দলকে জয়ের পথ গড়ে দিয়েছেন লোয়ার অর্ডারের রিশাদ। ১৮ বলে তিনি ৫ চার ও ৪ ছয়ের মাধ্যমে এক অনবদ্য ইনিংস উপহার দেন। শ্রীলঙ্কাকে ৪ উইকেট আর ৫৮ বল হাতে রেখে হারিয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ।

এর আগে টসে জিতে আগে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে ২৩৫ রানে থামে সফরকারীরা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে লঙ্কানদের হয়ে আজ ওপেনিংয়ে নামেন আভিষ্কা ফার্নান্দো ও পাথুম নিশাঙ্কা। তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি তাসকিন আহমেদ। দিনের শুরুতেই নিশাঙ্কাকে ফিরিয়ে স্বাগতিকদের প্রথম সাফল্য এনে দিয়েছেন তাসকিন। তার ফুল লেংথের বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে ফেরার আগে মাত্র ১ রান করেন নিশাঙ্কা। চতুর্থ ওভারে আভিস্কা ফার্নান্দোকে ফেরান এই ডানহাতি পেসার। মাত্র ৪ রান করে তাসকিনের বলে খোঁচা দিয়ে মুশফিকের তালুবন্দি হন তিনি।

প্রথম পাওয়ার প্লে শেষে আক্রমণে এসে দ্বিতীয় বলেই সাফল্য পেলেন মুস্তাফিজুর রহমান। কাটার মাস্টারের ভেতরে ঢোকা বল সাদিরা সামারাবিক্রমার ব্যাট ছুঁয়ে বল গেছে মুশফিকের হাতে। ২ চারে ১৫ বলে ১৪ রান করে ফিরলেন তিনি।

ম্যাচের ১৮তম ওভারে সিরিজে প্রথমবারের মতো বোলিংয়ে এলেন রিশাদ। উইকেটের দেখা পেলেন প্রথম বলেই! রিশাদের বলে এগিয়ে খেলতে গিয়েই কট বিহাইন্ড লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিস (২৯)। ওয়ানডে ক্যারিয়ারে এটি রিশাদের প্রথম উইকেট। রিশাদের পর লঙ্কান শিবিরে ফের মুস্তাফিজের আঘাত। ৫ চারে ৪৬ বলে ৩৭ রান করে ফিরলেন আসালাঙ্কা। তার বিদায়ে ভাঙল জানিথ লিয়ানাগের সঙ্গে গড়া ৪৩ রানের জুটি। এবার মিরাজের ঘূর্ণিতে পরাস্থ হলেন দুনিত ভেল্লালাগে। সৌম্যের ক্যাচ হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ১৮ বল খেলে ১ রান। মিরাজের দ্বিতীয় শিকার ওয়ানিন্দু হাসারাঙ্গা ফুল লেংথের বল খেলতে গিয়ে বোল্ড হওয়ার আগে ৮ বলে ১১ রান করেন তিনি।

হাসারাঙ্গার বিদায়ের পর থিকসানাকে নিয়ে জুটি গড়েন লিয়ানাগে। অন্য ক্রিকেটাররা যেখানে আসা যাওয়ার মিছিলে একপ্রান্ত আগলে রেখে লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ১০১ রান আসে লিয়ানাগের ব্যাট থেকে। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে সব উইকেট হারিয়ে ২৩৫ রান তুলে নিয়েছে শ্রীলঙ্কা।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন তাসকিন। মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ ধরেন ২টি করে শিকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড