• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আনন্দবাজারের চোখে বর্ষসেরা সাকিব

  ক্রীড়া প্রতিবেদক

২৭ ডিসেম্বর ২০১৯, ১৮:৪৮
সাকিব আল হাসান
সাকিব আল হাসান (ছবি : সংগৃহীত)

আর মাত্র চারটি সূর্য উদয়; তরপরই চির বিদায় নেবে ২০১৯ সাল। অন্য সকল বছরের মতো ২০১৯ সালেও পৃথিবীজুড়ে ঘটেছে নানান ঘটনা আর বছর শেষে তার হিসাব কষছে সবাই। অন্য সকল ঘটনার মতো ক্রিকেটের আলোচিত ঘটনা থেকে শুরু করে বছরজুড়ে খেলা তারকাদের নিয়েও চলছে হিসাব-নিকাশ।

বছরজুড়ে কার কেমন পারফরম্যান্স তার চুলচেড়া বিশ্লেষণে নেমেছেন ক্রিকেটবোদ্ধারা। এই বছরেই অনুষ্ঠিত হয়েছে একাদশতম আইসিসি বিশ্বকাপ। যেখানে ব্যাটে-বলে নিজের জাত চিনিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়া সারা বছর অনেক ক্রিকেটারের দুর্দান্ত দাপটে গ্যালারির দর্শকরা হৈ হুল্লোড়ে মেতেছেন।

সারা বছরের পারফরম্যান্স বিচার করে ভারতের জনপ্রিয় দৈনিক আনন্দবাজার বছরের সেরা ওয়ান ডে একাদশ তৈরি করেছে।

সেখানে তিন ভারতীয়র সঙ্গে ঠাঁই করে নিয়েছেন এক পাকিস্তানি ক্রিকেরটারও। স্বভাবতই ঠাঁই পেয়েছেন সাকিব আল হাসান। চলুন দেখে নিই আনন্দবাজারের স্পোর্টস বিভাগের বিশ্লেষণে কেমন হলো বর্ষসেরা দল :

রোহিত শর্মা : বর্ষসেরা দলে ‘হিটম্যান’ রোহিত শর্মাকে না রাখলেই নয়। ওয়ানডে ক্রিকেটে এক ক্যালেন্ডার বর্ষে মোট রানে ভারত অধিনায়ক বিরাট কোহলিকেও পেছনে ফেলে দিয়েছেন রোহিত। বছরজুড়ে ২২ গজে দাপট দেখিয়েছেন এই ক্রিকেটার। বিশ্বকাপে পাঁচটা সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। এক বছরে ২৮টি ম্যাচে সাতটি শতরানসহ মোট ১ হাজার ৪৯০ রান করেছেন। গড় ৫৭.৩০ এবং স্ট্রাইক রেট ৮৯.৯২। ২০১৯-এর সেরা একাদশে তাই রোহিতের স্থান পাকাপোক্ত বলাই চলে।

শাই হোপ : রান সংগ্রহের কারণে রোহিতের পরেই বর্ষসেরাতে স্থান করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ২৪ বছরের উইকেটরক্ষক-ব্যাটসম্যান শাই হোপ। রোহিতের মতো হোপও ২৮টি ওয়ানডে ম্যাচ খেলে মোট রান ১ হাজার ৩৪৫ করেছেন। যার গড় ৬১.১৩ এবং স্ট্রাইক রেট ৭৭.৯১।

বিরাট কোহলি : চলতি বছর ওয়ানডে ক্রিকেটে ২৬টি ম্যাচ খেলে মোট রান ১ হাজার ৩৭৭ করেছেন ভারতীয় দলের অধিনায়ক। গড় ৫৯.৮৬ আর স্ট্রাইক রেট ৯৬.৩৬। ২০১৯ সালের সেরা একাদশে বিরাটকে ছাড়া ভাবতে পারছে না আনন্দবাজার পত্রিকা।

বাবর আজম : ভারতীয় পত্রিকায় সেরা একাদশে ৪ নম্বরে ঠাঁই করে নিল পাকিস্তানি ক্রিকেটার বাবর আজম। অবশ্যই নিজের যোগ্যতায়ই সেরা একাদশে স্থান পেয়েছেন তিনি। এ বছরে ২০ ওয়ানডে ম্যাচে ১ হাজার ৯২ রান করেছেন বাবর আজম। যার গড় ৬০.৬৬ এবং স্ট্রাইক রেট ৯২.৩০।

সাকিব আল হাসান : ভারতীয় জুয়াড়ির সঙ্গে কথপোকথনের বিষয়টি আইসিসিকে না জানানোয় এক বছরের জন্য যে কোনো ফরম্যাটে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত সাকিব আল হাসান। তাই মাঠে তাকে আপাতত না দেখা গেলেও বিশ্বকাপে অতিমানবীয় পারফরম্যান্স দেখিয়ে আলোচনায় রয়েছেন তিনি। যে কারণে আনন্দবাজার পত্রিকা সাকিবকে বিশ্বের সেরা একাদশের তালিকায় না রাখার মতো ভুল করেনি। চলতি বছরে ১১টা ওয়ানডে ম্যাচে তার রান ৭৪৮ এবং উইকেট ১৩টি।

আরও পড়ুন : ঢাকাকে উড়িয়ে শেষ চারে চট্টগ্রামের এক পা

বেন স্টোকস : ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকসকে রাখা হয়েছে সাকিবের পরেই। ২০১৯ সালে দেশের হয়ে ২০ ম্যাচে রান করেছেন ৭১৯ যার গড় ৫৯.৯২। এর সঙ্গে ১২টি উইকেট জমিয়েছেন ঝুলিতে।

জস বাটলার : সতীর্থ বেন স্টোকসের পরেই বর্ষ সেরা একাদশে ইংল্যান্ডের জাতীয় দলের এই উইকেটকিপার ব্যাটসম্যানকে জায়গা দিয়েছে আনন্দবাজার। স্টোকসের মতোই ২০১৯ সালে ২০ ওয়ানডে ম্যাচ খেলে ৪৭.৬৪ গড়ে ৬৬৭ রান করেছেন তিনি। যার স্ট্রাইকরেট ১৩৫.৫৬! হার্ট হিটার ব্যাটসম্যান এবং অসাধারণ ফিল্ডার বাটলার থাকছেন সাত নম্বরে।

প্যাট কামিন্স : এই মুহূর্তে আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন অজি পেসার প্যাট কামিন্স। ২০১৯ সালজুড়ে তার বিধ্বংসী বোলিং দেখেছে বিশ্ব। ওয়ানডেতে পাঁচ নম্বরে থাকা এই অজি পেসার ১৬ ম্যাচে ৩১ উইকেট নিয়েছেন, যা ছিল অজিদের মধ্যে সর্বোচ্চ। আইপিএলে সাড়ে ১৫ কোটি টাকায় দলে ভিড়েছেন তিনি। তাই বর্ষ সেরা একাদশে কামিন্সকে পেস আক্রমণের অন্যতম অস্ত্র হিসেবেই ভাবা হচ্ছে।

রশিদ খান : বর্ষসেরা একাদশে ঠাঁই পেয়েছেন আফগান স্পিনার রশিদ খান। ঘূর্ণি বলে ব্যাটসম্যানদের কুপোকাত করার পাশাপাশি লোয়ার অর্ডারে ভালো ব্যাট চালাতে জানেন। তাই তাকেও রাখা হয়েছে ২০১৯ সালের সেরা একাদশে

ট্রেন্ট বোল্ট : চলতি বছরে ২০ ম্যাচে বল করে ৩৮ উইকেট নিয়েছেন নিউজিল্যান্ডের এই পেসার। ২৩.৯৭ রানের বিপরীতে একটি করে উইকেট। বাঁহাতি এই কিউই পেসারকেও রাখা হয়েছে ।

জাসপ্রিত বুমরাহ : আইসিসি তালিকায় সেরা ভারতীয় বোলার জাসপ্রিত বুমরাহ। তবে ইনজুরিগত কারণে মাঠের বাইরেই বেশি দেখা যাচ্ছে তাকে। তবে যখনই ফেরেন বিপক্ষ দলের ত্রাসে পরিণত হন। তাই তাকে ছাড়া ২০১৯ এর সেরা একাদশের বোলিং ডিপার্টমেন্টকে অসর্ম্পূণ ভাবছে আনন্দবাজার।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড