• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : পরিমাপ

  অলক চন্দ্র দাশ

২৩ অক্টোবর ২০১৯, ১৪:৪০
কবিতা
ছবি : প্রতীকী

পরাক্রান্ত বিন্দুটি ভাসে না অন্তরীক্ষে, অন্ত্য হবো হয়তো মুষ্টিতে জড়িয়ে নেবে যম দণ্ড সময়ের ওজনে থাকা শ্বাস বয়সী চতুর্ভুজী অশ্রুতে এত উত্তোলনের পর গুঁড়ো করে অন্ন জলের সুগন্ধ বের হবেই কতটুকু? অবিচ্ছেদ থাকার প্রতিজ্ঞা করেই দাবী ছাড়লাম পঞ্চমীতে মানস করেছি, শ্যামল পাখির সভ্যতায় একান্তই গড়বো আসন্ন প্রহর- হৃদয়ে যতো সম্পদ সম্পূর্ণ ভাগ করে দেবো মৃত্যুটি বাদ দিয়ে আত্মাকে প্রতিষ্ঠা করে নেবো। শ্মশানে দীপাবলির যজ্ঞে অস্তিত্ব সমর্পণ করবো যে বিয়োগটি ভাগফলে অসম্পূর্ণ ছিলো! বৈদিক মন্ত্র স্মরণ করলাম, ত্রিগুণাত্তিক ব্রক্ষান্ডে জন্ম-মৃত্যুর পরিবর্তে দীর্ঘ বিরতির ছুটি চাইবো।

সঞ্চয়ী আঁচল কৃষ্ণচূড়ার অভয়ারণ্যে কুসুমের খোলস বেয়ে ঝড়ে বেগতিক সাঁকো তেপান্তরে যেতে যেতে চুলোর ছাইয়ে পুড়ে যায় এপার তৃষ্ণায় ওপার ঊষায়, আগ্নেয়াস্ত্র থামো থামো! নিঃশব্দ চিৎকার, অঝোর বিসর্জন অবতীর্ণ মৃত্যু সরাও সরাও! বাঁচাও বাঁচাও জ্যোতি-ছাপ।

তিথীর অবিন্যস্ত রাত্রি-নীলাভে রাহু কেতুর বশীভূত মায়া না ছড়াক, না করুক আচ্ছন্ন রংধনু-প্রদীপ মৃন্ময়ী আলোক আলয়ে পদ জোড়ায় দশ হাতে নারকীয় অনুভব ছিন্ন করো মহাময়ী। পুত্র আমি, পুত্রিও আমি, সন্ন্যাসও আমি এইটুকুও যে অবগত হতে পারি না,অজানা সবখানি না জানাও ইচ্ছাময়ী, বিধ্বংসী অস্ত্রজ্ঞান না শেখাও, না শোনাও অনাগত ভূস্বর্গের ব্যঞ্জনা চাই না , যা পেয়েও লঙ্কেশ সম্প্রদানের মাহাত্ম্য গুম করে গ্রহ নক্ষত্র দখলের মোহে প্রাচুর্যের চূড়ায় স্বর্গ- নগর উল্টিয়ে কারাগার মজুত করেছিলো- ওই ছদ্মবেশী, মৃত্যু জ্ঞানহীন দশ মাথা দিক-দিগন্ত পরিক্রমায় অপরাজেয় অস্ত্র পেয়েই আবাহন করেছে অভিশাপ!

মহারাজ্যের প্রচ্ছায়ার পর্বতে ঝর্ণার হিমালয় আদত নেই অনুভবে অথচ কায়িক শ্রম, মেধা শ্রমের দূরত্ব মাপি সাধারণ গণিত ও উচ্চতর গণিতে যেটুকু আলাদা! অংকের জাতপাত আছে কিন্তু সংখ্যার? তফাত আছে ?

ভগ্নাংশে, যোগাংশে অসংযমী রাক্ষস ঘূর্ণিপাকে ছুটে আসে জল ও মাটির পিণ্ড মচকাতে!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড