• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : উপহার

  সাইফ মাহাদী

১১ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৪৭
কবিতা
ছবি : প্রতীকী

আমাকে একদিন একটা পেন্সিল ধরিয়ে দিয়ে বলা হলো একটা বৃত্ত আঁকতে, মোটেও ভাববেন না চিত্র অঙ্কনে আমি সিদ্ধহস্ত, বৃত্ত তো একটা বাচ্চাও মনের অজান্তে আঁকতে পারে, অথচ তুমি অবাক হবে আমি শুধু বিন্দুটুকুনেই আঁটকে রইলাম, বৃত্ত আর আঁকা হলো না।

তারপর বলা হলো, এই বৃত্তে একটা ফুল আঁকতে, আমি পেন্সিলে আলতো কামড় বসিয়ে দিতে দিতে ফুলের সৌরভের কথা ভাবতে লাগলাম__ আচ্ছা ভোরের রোদ্দুরে নয়নতারা দেখেছো কখনো? কি যে আশ্চর্য সুন্দর সে ফুল!

খানিক বাদে বলা হলো, একটা সূর্য আঁকতে, আমার কি যেনো হলো, আমি একটা আয়নার কথা ভাবতে লাগলাম, যেখানে যত্নে একটা আকাশ আঁটকে রাখা হয়েছে__ কাজল চোখের একটা মেঘ, আমার ভেতরটা কেমন একটা কেঁপে উঠলো, আলোকিত হলো, বুঁদ হয়ে গেলো, সমস্ত জমটা বাঁধা লালচে পাপ শুষে যেনো প্রেমিক হলাম। আচ্ছা সূর্যের রাগ দেখেছো কখনো? সন্ধ্যা নামার মুখে সিঁদুর রাঙা সিঁথি বা কৃষ্ণচূড়া?

সবশেষে আমাকে বলা হলো একটা পৃথিবী আঁকতে, খানিকটা সময় আঁকিবুঁকি করলাম, আঁতকে উঠলাম- পৃথিবী আঁকতে গিয়ে আমি যে তোমায় এঁকে বসে আছি।

হে বসন্ত তুমি তারে বলে দিও- আমি শুধু তাকেই আঁকতে জানি। আমার কাব্য রোজ তাকে আঁকে, তুলির টানে টানে তার হাসির রেশ- নীপবনের এই কবিতা আর তার ঘ্রাণ ছাড়া আজ তার জন্মদিনে আর কি দেই বলতো?

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড