• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শরীরে থায়ামিনের অভাবে যেসব নীরব লক্ষণ দেখা দেয়

  স্বাস্থ্য ডেস্ক

০৪ জুলাই ২০২০, ২৩:০৫
ক্ষুধামন্দার সমস্যা
শরীরে থায়ামিনের অভাবে ক্ষুধামন্দার সমস্যা দেখা দেয় (প্রতীকী ছবি)

আমাদের অনেকেরই থায়ামিন সম্পর্কে জানা নেই। তবে থায়ামিন ভিটামিন-বি১ নামেও পরিচিত। আমাদের শারীরিক সুস্থতায় থায়ামিন অপরিহার্য একটি পুষ্টি উপাদান। প্রতিদিনের গ্রহণকৃত কার্বোহাইড্রেট থেকে শক্তি উৎপাদন করা এবং নার্ভ সিস্টেমকে ঠিকভাবে সচল রাখার মতো কাজগুলোর পেছনে অবদান রাখে এই থায়ামিন। এমনকি হৃদযন্ত্র ও পেশীর সুস্থতাতেও কাজ করে থায়ামিন। ফলে স্বাভাবিকভাবেই শরীরে থায়ামিনের ঘাটতি দেখা দিলে বেশ কিছু লক্ষণ প্রকাশ পাওয়া শুরু করে। জেনে নিন এমন কিছু লক্ষণ সম্পর্কে।

ক্লান্ত অনুভব করা

শারীরিকভাবে ক্লান্ত অনুভূত হওয়ার সমস্যাটি বহু কারণেই দেখা দিতে পারে। ঠিক একইভাবে থায়ামিনের অভাব থেকেও এই লক্ষণটি দেখা দিয়ে থাকে। যেহেতু থায়ামিন কার্ব থেকে শক্তি উৎপন্ন করে, থায়ামিনের অভাবে শক্তি উৎপাদনের হার কমে গিয়ে ক্লান্তিভাব দেখা দেয়।

পেশীর শক্তি কমে যাওয়া

থায়ামিনের অভাবকে বলা হয়ে থাকে বেরিবেরি (Beriberi). শরীরের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত থায়ামিন না পেলে মেটাবলিজম ক্ষতিগ্রস্ত হয়। যা থেকে পেশীর দুর্বলতা, বমিভাবসহ ওজন কমে যাওয়ার মত সমস্যাও দেখা দেয়।

ক্ষুধামন্দার সমস্যা

থায়ামিন মস্তিষ্কের হাইপোথ্যালামাসের (Hypothalamus) এর উপর প্রভাব রাখে। এটা মূলত একটি গ্ল্যানফ যা ক্ষুধাভাব ও খাবার খাওয়ার রুচিকে নিয়ন্ত্রণ করে। থায়ামিনের অভাবে মস্তিষ্কে অনুভূত হয় যে পেট ভরা আছে এবং ক্ষুধাভাব নেই। এতে করে ক্ষুধামন্দা দেখা দেয়।

আরও পড়ুন : করোনা ভাইরাস নাকি ইনফ্লুয়েঞ্জা? উপসর্গ দেখে বোঝার কৌশল

হাত ও পায়ে অবশ অনুভূতি দেখা দেওয়া

থায়ামিন নার্ভ সিস্টেমের জন্য প্রয়োজনীয় একটি উপাদান। ফলে এই পুষ্টির অভাবে নার্ভ সিস্টেমের উপর নেতিবাচক প্রভাব ফেলে দেয়। যা থেকে হাত ও পায়ে অকারণে হুটহাট অবশ অনুভূতি দেখা দেয়।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড