• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস নাকি ইনফ্লুয়েঞ্জা? উপসর্গ দেখে বোঝার কৌশল

  স্বাস্থ্য ডেস্ক

০৪ জুলাই ২০২০, ১৯:২৪
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলে যেন ভেঙেচুরে যাচ্ছে পুরো পৃথিবী। এ দিকে, সংকটপূর্ণ এই পরিস্থিতির মাঝেই চলছে ঋতু বদলের মৌসুম। এই সময়ে সামান্য সর্দি-কাশি, জ্বর ও গলাব্যথার মতো উপসর্গ দেখা দিলেই আমাদের অনেকেই চিন্তায় পড়ে যাচ্ছেন। সন্দেহ হচ্ছে করোনা হয়নি তো। তবে মনে রাখবেন এই সময় আপনি ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের দ্বারাও আক্রান্ত হতে পারেন।

চিকিৎসকদের মতে, সাধারণ জ্বর বা ইনফ্লুয়েঞ্জার উপসর্গের সঙ্গে করোনার উপসর্গ প্রায় এক হলেও খুব সূক্ষ্ম কিছু পার্থক্যের মাধ্যমে ইনফ্লুয়েঞ্জা ও করোনাকে আলাদা করা সম্ভব।

ইনফ্লুয়েঞ্জার উপসর্গ

* এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির শরীরে হালকা থেকে মাঝারি জ্বর ও গা ম্যাজম্যাজ ভাব দেখা দিতে পারে। * জ্বর সাধারণত দুই থেকে পাঁচ দিনের মধ্যে ভালো হয়ে যায়। * সামান্য সর্দি ভাব ও কখনও নাক দিয়ে পানি পড়ে। * হাঁচি এবং হালকা কাশিও থাকত পারে। * সারা গায়ে ব্যথা ও অসহ্য মাথার যন্ত্রণা হয়।

করোনার উপসর্গ

# জ্বর, শুকনো কাশি, গলাব্যথা ও শারীরিক দুর্বলতা। # পা, হাত ও শরীরের অসহ্য যন্ত্রণা # পেট খারাপ ও মাথার যন্ত্রণা। # স্বাদ ও ঘ্রাণ শক্তি হারিয়ে ফেলা। # ত্বকে ফুসকুড়ি দেখা দেয়া। # পায়ের আঙুলে লালচেভাব ও বিবর্ণতা গুরুতর লক্ষণ। # শ্বাসকষ্ট ও বুকে অসহ্য ব্যথা

আরও পড়ুন : করোনার উপসর্গ দেখা দিয়েছে? বাড়িতে মেনে চলুন এসব নিয়ম

করোনা ভাইরাসের এসব উপসর্গ আক্রান্ত হওয়ার দিন থেকে মাত্র ৫ থেকে ৭ দিনের মাথায় দেখা দেয়। তবে কখনও কখনও লক্ষণ দেখা দিতে ১৪ থেকে ২১ দিন পর্যন্তও সময় লাগে।

তথ্যসূত্র : বোল্ডস্কাই

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড