• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরে বানানো হ্যান্ড স্যানিটাইজার কতটুকু নিরাপদ?

  লাইফস্টাইল ডেস্ক

২৮ মার্চ ২০২০, ১৮:৩০
হ্যান্ড স্যানিটাইজার
হ্যান্ড স্যানিটাইজার (প্রতীকী ছবি)

দুই হাত পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখার সহজ ও দ্রুত পদ্ধতি হিসেবে বরাবরই ব্যবহৃত হয়ে আসছে হ্যান্ড স্যানিটাইজার। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে হাত পরিষ্কার রাখা ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহারের পরামর্শও দিচ্ছেন। ফলে সকলে একযোগে ও একাধিক হ্যান্ড স্যানিটাইজার কেনার ফলে ইতোমধ্যেই স্টক আউট হয়ে গেছে বিভিন্ন ব্র্যান্ডের হ্যান্ড স্যানিটাইজার।

হ্যান্ড স্যানিটাইজারের এই সংকট দূর করতে ঘরেই বিভিন্ন উপাদান ব্যবহারের মাধ্যমে হ্যান্ড স্যানিটাইজার তৈরিও শুরু করেছেন অনেকে। যা ভাইরাল হয়ে যায় অল্প সময়ের মাঝেই। কিন্তু ঘরে তৈরি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের জন্য কতটা নিরাপদ?

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিসিডি) জানিয়েছে, বাজারে সহজলভ্য সাধারণ হ্যান্ড স্যানিটাইজারের মধ্যে যেগুলোতে ৬০ শতাংশ পর্যন্ত অ্যালকোহল রয়েছে সেগুলোই জীবাণু ধ্বংসে কার্যকর। এর মাঝেও একটি প্রশ্ন থেকেই যায়, সকল জীবাণু কি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে ধ্বংস হয়?

যেসব হ্যান্ড স্যানিটাইজার ঘরে তৈরি করা হচ্ছে সেগুলো প্রতিদিনের ব্যবহারের জন্য নিরাপদ কি না এ বিষয়ে অ্যামেরিকান ক্লিনিং ইন্সটিটিউটের মুখপাত্র ব্রায়ান স্যানোসি বলেন, ‘দোকানে যদি হ্যান্ড স্যানিটাইজার পাওয়া না যায় তবে ঘরে হ্যান্ড স্যানিটাইজার তৈরিকে আমরা কঠোরভাবে নিরুৎসাহিত করছি। ঘরে বসে বিভিন্ন কেমিক্যাল পণ্য নিয়ে খেলা ভেবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা ও সেটা ব্যবহার করা আশঙ্কাজনক এবং এটা থেকে বিপদের সমূহ সম্ভাবনা থাকে।’

তিনি বলেন, ‘কোন উপাদানগুলো মেশালে হ্যান্ড স্যানিটাইজার তৈরি হয় এটা জানা এবং নিরাপদ ও ব্যবহারযোগ্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা সম্পূর্ণ ভিন্ন কথা। বাণিজ্যিকভাবে যেসব হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয় তা যথাযথভাবে পরীক্ষা ও যাচাই-বাছাই করেই বাজারে ছাড়া হয়।’

সম্প্রতি বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে স্যানোসি জানান, হ্যান্ড স্যানিটাইজার তৈরির বহু ফর্মুলা পাওয়া যাবে ইন্টারনেটে। কিন্তু কোনটা কার্যকর, সঠিক ও নিরাপদ সেটা কিন্তু কেউই জানে না। এছাড়া কেমিক্যাল উপাদানের পরিমাণে সামান্য এদিক সেদিক হলেই বড় ধরনের দুর্ঘটনার সম্ভাবনা তৈরি হয়। কারণ যে কোনো রাসায়নিক ফর্মুলাই বিপদজনক হতে পারে।

আরও পড়ুন : করোনার ভয়াল থাবা থেকে বাঁচাবে ঘুম!

এক্ষেত্রে তিনি পরামর্শ দিয়েছেন, হ্যান্ড স্যানিটাইজার সহজলভ্য না হলে সাবান-পানির সাহায্যে হাত ধোয়ার জন্য। কারণ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের চেয়ে সাবানের সাহায্যে ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধোয়া করোনা ভাইরাস দূর করার ক্ষেত্রে বহুগুণে কার্যকর।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড