• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ভয়াল থাবা থেকে বাঁচাবে ঘুম!

  স্বাস্থ্য ডেস্ক

২৮ মার্চ ২০২০, ১৬:৩৩
ঘুম
ঘুম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় (প্রতীকী ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর ভয়াল থাবায় আতঙ্কে পুরো বিশ্ব। প্রতিনিয়ত জিনের গঠন বদলে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাস। কিভাবে এই ভাইরাসকে হার মানানো সম্ভব সেটা এখনও অজানা। এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বজুড়ে সংক্রমণ ছড়িয়ে পড়ায় সবার দৃষ্টি এখন এর প্রতিষেধক ও ওষুধের দিকে।

এ দিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও) জানিয়েছে, এই সংক্রমণের কার্যকর ওষুধ বা প্রতিষেধক এখনও আবিষ্কার হয়নি। তবে আশার কথা এটাই যে- যুক্তরাষ্ট্র, চীন, হংকং, অস্ট্রেলিয়া, ইজরায়েল, পোল্যান্ডে এই মারণ ভাইরাসকে প্রতিরোধ করার উপায় আবিষ্কারের চেষ্টা করছেন বিজ্ঞানী-গবেষকরা। এরই ধারাবাহিকতায় দ্রুত গতিতে এর কাজও এগিয়ে চলছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও চীনে মানবদেহে করোনা প্রতিষেধক টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে।

সংকটপূর্ণ এই মুহূর্তেই তুরস্কের একজন গবেষক জানিয়েছেন কিভাবে করোনার ভয়াল থাবা থেকে নিজেকে রক্ষা করা সম্ভব। তার দাবি, করোনা ভাইরাস বা কোভিড-১৯ এ মৃত্যুর আশঙ্কা কমিয়ে দিতে পারে পর্যাপ্ত ঘুম। এটি শরীরের ন্যাচারাল কিলার সেল বাড়িয়ে দেয়। পরে এই কিলার সেল ভাইরাস ও ক্ষতিকর জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। তিনি বলেছেন, আইসোলেশনে থাকাকালে পর্যাপ্ত ঘুমের মাধ্যমে শরীরের ডেথ সেল বাড়িয়ে করোনাকে হারিয়ে দেওয়া সম্ভব।

তুর্কি এই গবেষক জানিয়েছেন, ঘুমের ব্যাঘাত হলে শরীরের ন্যাচারাল কিলার সেলগুলো কমে যায়। এই কোষগুলি টিউমার এবং ভাইরাল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। ভাইরাসকে প্রাকৃতিকভাবে প্রতিরোধ করতে হলে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন বলে দাবি করেন তিনি।

তুরস্কের এডিরিন প্রদেশের তার্কিয়া বিশ্ববিদ্যালয়ের শারীরবৃত্ত বিশেষজ্ঞ লেভেন্ট ওজতুর্ক বলেন, ‘শরীরের ইমিউন সিস্টেম সঠিকভাবে কাজ করার মূল চাবিকাঠি হল স্বাস্থ্যকর ঘুম। ঘুম ভালো হলে শরীর প্রাকৃতিকভাবেই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে একে পরাজিত করতে পারে ‘

এমনকি মাত্র এক রাতের পর্যাপ্ত ঘুমেও শরীরে প্রাকৃতিক ঘাতক লিম্ফোসাইটের সংখ্যা এবং ক্রিয়াকলাপ হ্রাস পায় যা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন তিনি।

শারীরবৃত্ত বিশেষজ্ঞ লেভেন্ট ওজতুর্ক বলেন, শরীরের যে ন্যাচারাল কিলার সেলগুলি সংক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যুহ তৈরি করে এবং দেহে প্রবেশকারী ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে ঘুমের মাধ্যমে সেগুলি অধিক কার্যক্ষম হয়ে ওঠে। এগুলিই এমন কোষ যা আমাদের শরীরের প্রতিরোধ ব্যবস্থার জন্য খুবই গুরুত্বপূর্ণ। করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণে আনার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল কম লোকের সঙ্গে যোগাযোগ করা এবং বেশি বেশি ঘুমানো।

তিনি বলেন, করোনা ভাইরাস প্রতিরোধের একটি সহজতম উপায় হল, বাড়ি থেকে কাজ করা। এই মুহূর্তে আমাদের বাঁচতে হলে বাড়িতে থেকে কাজ করার অভ্যাস করতে হবে। তই বাড়িতে আমরা ছুটি বা অলস কাটানো সময়টাতে ঘুমাতে পারি। তবে বাড়িতে থাকলে টেলিভিশন, কম্পিউটার এবং মুঠোফোনের মতো ইলেকট্রনিক ডিভাইসের সামনে বেশি সময় ব্যয় করা যাবে না। এগুলো ঘুমের ব্যাঘাত ঘটায়।

আরও পড়ুন : সাবধান! এই ৩ লক্ষণ মানে আপনি করোনায় আক্রান্ত

এর আগে নিজের এক গবেষণায় ওজতুর্ক বলেছিলেন, ইনফ্লুয়েঞ্জা, হেপাটাইটিস এ, হেপাটাইটিস বি, এবং এইচ ১ এন ১ এর মতো বিভিন্ন রোগের টিকা দেওয়ার ক্ষেত্রে ঘুমের প্রভাব রয়েছে। অপর্যাপ্ত ঘুম ভ্যাকসিনের প্রদত্ত সুরক্ষা অর্ধেক কমিয়ে দেয়। তবে তিনি দিনের বেলায় ঘুম যথা সম্ভব এড়ানোর পরামর্শ দিয়েছেন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড