• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সন্তান বয়ঃসন্ধিকালে পা রেখেছে?

  লাইফস্টাইল ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৫০
বয়ঃসন্ধিকাল
খাবার গ্রহণের পাশাপাশি পর্যাপ্ত বিশ্রামের প্রতি লক্ষ্য রাখুন (ছবি- প্রতীকী)

যে প্রক্রিয়ার মাধ্যমে একটি শিশুর শরীর প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে রূপান্তরিত হয়, তাকে বয়ঃসন্ধিকাল বলে। এ সময় ছেলে-মেয়েদের শারীরিক ও মানসিক পরিবর্তন হয়। এর পাশাপাশি তাদের খাবারে পরিবর্তন আসে।

বয়ঃসন্ধিকালে ছেলে-মেয়েদের সময়মতো খাবার না খাওয়ার প্রবণতা বাড়ে। তারা ঘরের খাবারের চেয়ে বাইরের খাবারের প্রতি বেশি আগ্রহী হয়। তাই, এ সময়ে ছেলে-মেয়েদের খাবারের ব্যাপারে অভিভাবকদের সচেতন হওয়া উচিত। বয়ঃসন্ধিকালে প্রয়োজনীয় পুষ্টির অভাব হলে সন্তানের স্বাভাবিক বিকাশ ব্যাহত হতে পারে। তাই তাদের পছন্দের খাবারকে যতটা পারা যায় স্বাস্থ্যকর করে বাড়িতেই তৈরি করতে হবে।

বয়ঃসন্ধিকালীন খাদ্যতালিকায় রাখুন সবুজ শাক সবজি, ফলমূল, সামুদ্রিক মাছ, দুধ ও ডিম। অনেকেই দুধ ও ডিম খেতে চায় না। তাদের সরাসরি এই উপাদানগুলো না দিয়ে দুধ ও ডিমের তৈরি বিভিন্ন ধরনের খাবার খাওয়াতে পারেন।

এছাড়া শক্তি বৃদ্ধিতে খাওয়াতে পারেন হরলিক্স বা কমপ্ল্যান জাতীয় খাবার। নিয়ম করে প্রতিদিন সেদ্ধ ডিম, সামুদ্রিক মাছ খাওয়ানোর চেষ্টা করুন। সঙ্গে রাখুন পরিমিত সবুজ শাক।

আরও পড়ুন- অ্যান্টিসোশ্যাল পার্সোনালিটি ডিজঅর্ডার : সমাজে থেকেও কোণঠাসা ব্যক্তি

খাবার গ্রহণের পাশাপাশি পর্যাপ্ত বিশ্রামের প্রতি লক্ষ্য রাখুন। পরিবারের সদস্যদের উচিত তাদের সঙ্গ দেওয়া। তাদের সমস্যা নিয়ে আলোচনা করুন এবং সমাধানের চেষ্টা করুন। এতে মনের ভার যেমন কমবে, তেমনি তারা নিজের প্রতি যত্নশীল হবে।

আপনার সন্তান কি সদ্য বয়ঃসন্ধিকালে পা রেখেছে? তা সুস্বাস্থ্য নিশ্চিতে সচেতন হোন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড