• রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের হামলা, ধসে পরছে ভারতের সাইবার সুরক্ষা

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০২০, ১৩:০৪
চীনের হামলা, ধসে পরছে ভারতের সাইবার সুরক্ষা
ভারতে সাইবার হামলা (ছবি : প্রতীকী)

২০১৭ সালে ভারতের স্যাটেলাইট কমিউনিকেশনের উপর ভয়াবহ হামলা চালানো হয়েছিল এশিয়ার পরাশক্তি চীন। মূলত কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে সেই আক্রমণ চালানো হয়। মার্কিন ভিত্তিক চীনা মহাকাশ বিষয়ক পড়াশোনার সংস্থা তাদের নতুন রিপোর্টে এই আক্রমণের বিষয়ে খোলসা করেছে। তাদের দাবি, ২০০৭ সালের পর থেকে এটিই হচ্ছে চীনের দ্বারা পরিচালিত সব থেকে বড় সাইবার আক্রমণ।

সাইবার আক্রমণ নিয়ে ইসরোর দাবি

এ দিকে ইসরো বারবারই মেনে এসেছে যে তাদের সংস্থা এবং ব্যবস্থাপনার উপর সাইবার আক্রমণের হুমকি ঘুরঘুর করছে। যদিও তাদের দাবি, কখনই তাদের সিস্টেম হ্যাক করতে পারেনি কেউ। তবে নয়া এই মার্কিন রিপোর্টে সেই দাবি ধোপে টিকছে না।

রিপোর্টটিতে বলা হয়, ২০১২ সাল থেকে ২০১৮ পর্যন্ত চীন বহু সাইবার আক্রমণ চালিয়েছে। যদিও ভারতের উপর ২০১৭ সালে চালানো সেই আক্রমণ ছিল সব থেকে বড়।

জেট প্রপালশান ল্যাবেরটরির উপর চীনা নিয়ন্ত্রণ

এর আগে ২০১২ সালে জেট প্রপালশান ল্যাবেরটরির উপর আক্রমণ চালিয়েছিল চীনা নেটওয়ার্ক। এই আক্রমণের মাধ্যমে জেট প্রপালশান ল্যাবেরটরির পূর্ণ নিয়ন্ত্রণ চলে এসেছিল চীনের হাতে। বহু সূত্রের সঙ্গে কথা বলে এবং তাদের থেকে তথ্য প্রমাণ একত্রিত করে এই বিষয়ে জানতে পেরেছে চীনা মহাকাশ বিষয়ক সংস্থাটি। সেই সব সূত্রকে উদ্ধৃত করেই এই রিপোর্ট তৈরি করেছে।

আরও পড়ুন : মুসলিম বলে হোটেল থেকে শিক্ষকদের তাড়িয়ে দিল হিন্দুরা

ভারতের হাতে এসেছে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনোলজি

২০১৯ সালের ২৭ মার্চ ভারতের হাতে এসেছে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনোলজি। মার্কিন রিপোর্ট অনুযায়ী, ভারতের উপর চীনের চালানো হামলাটি সংগঠিত হয়েছিল এর দুই বছর আগে।

আরও পড়ুন : দেড় লাখ রকেট নিয়ে ইসরায়েলে আক্রমণের অপেক্ষায় হিজবুল্লাহ!

যদিও বর্তমানে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজির ব্যবহারে ভারত যে কোনো সময় শত্রুপক্ষের স্যাটেলাইট ধ্বংস করতে সক্ষম। তবে চীনের কাছেও মহাকাশ যুদ্ধের বেশ কিছু অত্যাধুনিক সরঞ্জাম রয়েছে বলে উল্লেখিত রয়েছে রিপোর্টে।

চীনের হামলার সম্ভাবনা

বর্তমানে চীনের থেকে বিভিন্ন ভাবে সাইবার অ্যাটাক করা হতে পারে ভারতের উপর। এই সব হামলার সম্ভাবনায় ভারতের সমস্ত স্যাটেলাইট হুমকির মুখে দাঁড়িয়ে। ভারতের মতো চীনের কাছেও রয়েছে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনোলজি। সেই প্রযুক্তি ব্যবহারেই চীন ভারতকে কাবু করতে পারে।

আরও পড়ুন : চীনা যুদ্ধবিমানকে ধাওয়া করল তাইওয়ানের জঙ্গিবিমান

যেভাবে হামলা চালাতে পারে চীন

গ্রাউন্ড স্টেশন, কমিউনিকেশন স্যাটেলাইট, পৃথিবী পর্যবেক্ষণ কেন্দ্র, ইলেকট্রনিক ইন্টেলিজেন্স স্যাটেলাইট- ভারতের এই সব ক্ষেত্রই এখন চীনা হামলার হুমকির সামনে দাঁড়িয়ে।

আরও পড়ুন : ইরান ইস্যুতে চীন-রাশিয়াকে ভয়ঙ্কর হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

একই ক্ষেত্রে স্পেস বেস জ্যামার, গ্রাউন্ড এবং এয়ার জ্যামার, গ্রাউন্ড লেজার, কো-অর্বিটাল স্যাটেলাইট অ্যাটাকের মাধ্যমে এই হামলা চালাতে পারে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড