• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান ইস্যুতে চীন-রাশিয়াকে ভয়ঙ্কর হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০২০, ১০:২৪
ইরান ইস্যুতে চীন-রাশিয়াকে ভয়ঙ্কর হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের
আক্রমণের জন্য প্রস্তুত লেজার ক্ষেপণাস্ত্র (ছবি : প্রতীকী)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের কাছে অত্যাধুনিক সমরাস্ত্র বিক্রি করার ব্যাপারে বিশ্বের অন্যতম পরাশক্তি চীন ও রাশিয়াকে ভয়ঙ্কর হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মার্কিন দৈনিক ওয়াশিংটন এক্সামিনারকে দেওয়া সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের এই প্রতিনিধি আবারও ইরানের বিরুদ্ধে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের দাবি জানিয়ে বলেন, চীন ও রাশিয়া এখন যদি ইরানের কাছে অস্ত্র বিক্রি করে তাহলে ওই দুই দেশের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় চীন ও রাশিয়াকে হুমকি দিলেন যখন তার দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞাসহ জাতিসংঘের সবগুলো নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে চায়। যদিও তিন ইউরোপীয় দেশসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো একযোগে বলেছে, ইরানবিরোধী নিষেধাজ্ঞা পুনর্বহাল করার অধিকার ওয়াশিংটনের নেই।

আরও পড়ুন : দেড় লাখ রকেট নিয়ে ইসরায়েলে আক্রমণের অপেক্ষায় হিজবুল্লাহ!

মাইক পম্পেও তার সাক্ষাৎকারে ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর নীতির সমালোচনা করেন এবং এ ব্যাপারে ওয়াশিংটনকে সঙ্গ না দেয়ার জন্য ইউরোপের নিন্দা জানান।

আরও পড়ুন : লেবাননে হিজবুল্লাহর অস্ত্র গুদামে বিস্ফোরণ, বহু হতাহতের আশঙ্কা

নিরাপত্তা পরিষদের বেশিরভাগ সদস্য দেশের তীব্র বিরোধিতা সত্ত্বেও পম্পেও গত ১৯ সেপ্টেম্বর দাবি করেন, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়েছে। জাতিসংঘ মহাসচিব, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা, তিন ইউরোপীয় দেশ-ফ্রান্স, ব্রিটেন ও জার্মানিসহ নিরাপত্তা পরিষদের প্রায় সব দেশ পম্পেওর ওই ঘোষণা প্রত্যাখ্যান করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড