• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কালো নয়, ধবধবে সাদা কাক!

  অধিকার ডেস্ক

১২ মার্চ ২০২০, ১২:৪২
কাক
সাদা রঙা কাক (ছবি- ইন্টারনেট)

কাকের রং কী? প্রশ্ন করা হলে আপনি হেসেই উত্তর দেবেন, কালো। এই সোজা প্রশ্নের উত্তর সবারই জানা। কখনো কি ধবধবে সাদা কাকের কথা শুনেছেন? কাক কিন্তু কেবল কালো নয়, সাদা রঙেরও হতে পারে। তবে সংখ্যায় তা খুবই কম।

সম্প্রতি রাঙ্গামাটিতে সাদা রঙের কাক দেখা গেছে। কেউ কেউ একে অন্য পাখি ভেবেছেন। আবার অনেকের মনেই কৌতূহল জন্মেছে বিপরীত রং-কে ঘিরে। আমাদের চারপাশে সাধারণত দুই ধরনের কাকের বিচরণ। এগুলো হলো দাঁড়কাক ও পাতিকাক। সাধারণত ৪০ সেন্টিমিটার লম্বা হয়ে থাকে এসব কাক। কালো কাকের সাদা রং হওয়া মূলত এর জন্মগত ত্রুটি।

এই ধরনের কাককে ‘অ্যালবিনো কাক’ বা ‘অ্যালবিনো ক্রো’ বলা হয়। সাধারণত এদের ঠোঁট ও পা গোলাপি রঙা হয়ে থাকে। আফ্রিকা মহাদেশ ও আমেরিকায় সাদা-কালো রঙা কাক দেখা যায় যাদের বলা হয় ‘পাইড ক্রো’। আমেরিকায় সম্পূর্ণ সাদা কাকের প্রজাতিও রয়েছে।

আরও পড়ুন : নারীদের গ্রাম, পুরুষের প্রবেশ নিষেধ

আমাদের দেশের কক্সবাজারসহ কয়েকটি এলাকায় এর আগে সাদা কাক দেখা গিয়েছে। এটি আমাদের কালো পাতিকাকেরই প্রজাতি। যে কোনো প্রাণীরই পিগমেন্টের সমস্যার কারণে রং বদলে যেতে পারে। এই কাকদের ক্ষেত্রেও তাই হয়েছে।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড