• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রি বাড়ি-গাড়ি লাগবে? এক্ষুণি চলে যান এই গ্রামে

  ভিন্ন খবর ডেস্ক

১৫ এপ্রিল ২০২৩, ১৩:০০
চীন

একটি রূপকথার দেশ, সাজানো গ্রাম যে কেউ এসে থাকতে পারেন। তবে একবার থাকার ইচ্ছা পোষণ করলেই তাকে বিনামূল্যে দেওয়া হবে বাংলো এবং গাড়ি। যতদিন খুশি থাকতে পারেন। চলে যেতে চাইলেও যেতে পারেন। তবে ওই বাংলো এবং গাড়ি রেখেই যেতে হবে। আবার যিনি আসবেন গ্রামে থাকতে তাকে দেওয়া হবে সেই সম্পত্তি।

এমন বিস্ময়কর গ্রাম রয়েছে চীন দেশে। সেখানে এই গ্রামকে ডাকা হয় ‘সুপার ভিলেজ’ নামে। পৃথিবীতে এমন অনেক গ্রাম রয়েছে যা তাদের কোনও না কোনও বিশেষত্ব নিয়ে বিরাজ করে। আর সেই থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়ে তাদের পরিচিতি। চীনের এই গ্রামটির পরিচিতিও এই বিশেষ বিনামূল্য বাড়ি, গাড়ির জন্য।

নামে গ্রাম হলেও এখানে জীবনযাত্রার মান উন্নত অনেক শহরকে লজ্জা দেবে। এই গ্রামের বাসিন্দারা সকলেই কোটিপতি। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল এই গ্রামে নতুন করে কোনও ব্যক্তি বা পরিবার থাকতে এলে তাকে দেওয়া হয় বাংলো এবং গাড়ি। একেবারে বিনামূল্যে। চীনের জিয়াংসু প্রদেশের এই গ্রামের আসল নাম ওয়াকশি। মানুষের কাছে অবশ্য এর পরিচিতি ‘সুপার ভিলেজ’। ১৯৬০ সালে রেনবাও-এর এক নেতা এই গ্রামের প্রতিষ্ঠা করেন বলে জানা যায়। এই গ্রামে রয়েছে হেলিপ্যাড, থিম পার্ক ইত্যাদি।

এই গ্রামের জনসংখ্যা প্রায় দু’হাজার। সকলেই ফল চাষে নিযুক্ত। এখানকার মানুষের বার্ষিক আয় প্রায় ৮০ লক্ষ টাকা। তাই এদের সকলেরই বিলাসবহুল বাংলো, গাড়ি তো রয়েছেই, সঙ্গে রয়েছে হেলিকপ্টারও।

কোনও বহিরাগত এই গ্রামে এসে থাকতে শুরু করলে তাকে বাড়ি-গাড়ি দেওয়া হয়। তিনি কখনও এই গ্রাম ছেড়ে চলে গেলে সেগুলি ফিরিয়ে দিয়ে যান। সেটাই নিয়ম। কারণ ওই সব সম্পত্তি তো আবার অন্য কাউকে দিতে হবে, যিনি আবার আসবেন এই গ্রামে বসবাস করতে।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড