• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারীদের গ্রাম, পুরুষের প্রবেশ নিষেধ

  অধিকার ডেস্ক

০৯ মার্চ ২০২০, ১১:৩০
নারী
ছবি : সংগৃহীত

৮ মার্চ ছিল আন্তর্জাতিক নারী দিবস। এবারের নারী দিবসে আলোচনার কেন্দ্রে চলে এসেছে কেনিয়ার একটি গ্রাম। উমোজা নামের এই গ্রাম পুরুষহীন। এখানে কোনো পুরুষ বাস করা তো দূরের কথা, প্রবেশও করতে পারেন না। কিন্তু কেন? এমন অদ্ভুত নিয়ম কেন চালু হলো এই গ্রামে? 

জানা যায়, ১৯৯০ সালে ১৫ জন ধর্ষিতা নারীর উদ্যোগে এই গ্রামটি গড়ে ওঠে। এই ১৫ জন নারী এ গ্রামে একসঙ্গে বসবাস শুরু করে। পরবর্তী সময়ে আশেপাশের এলাকা থেকে সামাজিক ও পারিবারিক নির্যাতনের শিকার হওয়া নারীরা এখানে এসে বসবাস শুরু করেন। ২০১৫ তে গ্রামে বসবাসকারী নারীর সংখ্যা দাঁড়ায় ৪৭ জনে। 

এই গ্রামের প্রত্যেক নারী স্বনির্ভর। মূলত গ্রামের সব সদস্যরা ক্ষুদ্র ও কুটির শিল্পের সঙ্গে জড়িত। এই গ্রামের নারীদের তৈরি গয়না বর্তমানে সারা বিশ্বে জনপ্রিয়তা পেয়েছে। দেশ বিদেশ থেকে হাজার হাজার পর্যটক উমোজা গ্রামে ছুটে আসেন এই স্বনির্ভর, প্রত্যয়ী নারীদের দেখার জন্য। 

আরও পড়ুন : পাঁচ বছরের মেয়ের ‘ভুলে’ জেল হলো মায়ের!

পর্যটকদের থেকে প্রবেশমূল্য বাবদ যে সামান্য অর্থ পাওয়া যায় তাও উন্নয়নের কাজে ঢেলে দেন এই নারীরা। প্রতি বছর নিয়ম করে এই গ্রাম পরিচালনার দায়িত্ব ভার পরিবর্তন করা হয়। ২ জন করে প্রতিনিধি প্রতি বছর গ্রাম পরিচালনার দায়িত্ব পান। বর্তমানে শিশুসহ এই গ্রামে ৪০০ জনের বাস। 

শিশুদের পড়াশোনা থেকে শুরু করে সংসার চালানোর যাবতীয় ভার বয়ে চলেছেন গ্রামের নারীরাই। নিপীড়িত নারীদের জন্য অন্যরকম আদর্শ এই উমোজা গ্রামের বাসিন্দারা। 

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড