• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহিষ শিকার করায় মাংসে বিষ মিশিয়ে বাঘিনী ও ৩ শাবককে হত্যা

  অধিকার ডেস্ক

১২ জানুয়ারি ২০২০, ০৯:১৫
বাঘিনী
বাঘিনীর মৃতদেহ; (ছবি- ইন্টারনেট)

লোকালয়ে প্রবেশ করে একটি গরু আর একটি মহিষকে শিকার করে খেয়েছিল ক্ষুধার্ত এক বাঘিনী আর তার তিন বাচ্চা। তার প্রতিশোধ নিতেই শিকার করা মহিষের গায়ে বিষ মাখিয়ে দেন মালিক কৃষক। আর সেই মহিষের মাংস খেয়ে মারা গেছে বাঘিনী ও তার বাচ্চা।

ভারতের গোয়া রাজ্যে এ ঘটনাটি ঘটেছি। জানা যায়, গত ২২ ডিসেম্বর এক বাঘিনী ওই এলাকার এক কৃষকের গরু শিকার করে খেয়েছিল। পরেরদিন শিকার করে আরেকজনের মহিষ। শিকারের পর তার একাংশ খেয়ে বাকিটুকু ফেলে রেখে যায়।

এই ঘটনায় গরু ও মহিষের মালিকরা ক্ষুব্ধ হয়ে অবশিষ্ট মাংসে বিষ মাখিয়ে রেখে দেন। তাদের ধারণা ছিল বাঘিনী ও তার শাবকরা আবারও আসবে ফেলে যাওয়া মাংস খেতে।

গত ৩০ ডিসেম্বর ওই এলাকায় বাঘের উপস্থিতির কথা জেনে স্থানীয় বনকর্মীরা পরিদর্শনে যান। ২ জানুয়ারি তারা ৪টি বাঘের লাশ উদ্ধার করেন। এরমধ্যে তিনটি শাবকের লাশ এক স্থানে পুঁতে ফেলা অবস্থায় পাওয়া যায়। অন্য জায়গায় পড়েছিল মা বাঘিনীর লাশ।

আরও পড়ুন- মরা মুরগির ময়না তদন্ত দাবি

পুলিশের সন্দেহ হলে শিকার হওয়া গরু ও মহিষের ৩ জন মালিককে আটক করেন তারা। প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর পুলিশ জানিয়েছে, ফেলে যাওয়া মহিষের মাংসে বিষ মাখিয়ে রেখেছিলেন ক্ষুব্ধ কৃষকরা। তা খেয়েই মা বাঘিনী ও তার ৩ শাবকের মৃত্যু হয়েছে।

ইতোমধ্যে অভিযুক্ত ৩ কৃষকের বিরুদ্ধে বন্যপ্রাণী আইনে মামলা করা হয়েছে।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড