• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেএসসিতে বৃত্তি পাচ্ছে ৪৬২০০ শিক্ষার্থী

  নিজস্ব প্রতিবেদক

১৬ মার্চ ২০২০, ২০:৫৫
পরীক্ষা
পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

ফলের ভিত্তিতে ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার সাধারণ বৃত্তির সংখ্যা প্রকাশিত হয়েছে। সারাদেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডর আওতায় মোট ১৪ হাজার ৭০০ জন মেধা বৃত্তি এবং মোট ৩১ হাজার ৫০০ জন শিক্ষার্থী নিয়ে মোট ৪৬ হাজার ২০০ জন শিক্ষার্থীকে এবার বৃত্তি দেওয়া হবে।

রবিবার (১৫ মার্চ) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এ ব্যাপারে নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে সারাদেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এবার মোট ৪৬ হাজার ২০০ জন শিক্ষার্থীকে মেধা ও সাধারণ বৃত্তি দেওয়া হবে।

এর মধ্যে ঢাকা বোর্ডে মেধা বৃত্তি ৩ হাজার ৬৫০ জন ও সাধারণ বৃত্তি ৭ হাজার ৪৯১ জন শিক্ষার্থী, ময়মনসিংহ বোর্ডের অধীনে মেধা বৃত্তি ৭৫৫টি ও সাধারণ ২ হাজার ২২৪ জন শিক্ষার্থী, রাজশাহী বোর্ডের আওতায় মেধা বৃত্তি ৩ হাজার ১৩৯ জন ও সাধারণ বৃত্তি ৪ হাজার ১৮২ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে।

এ দিকে, কুমিল্লা বোর্ডে মেধাবৃত্তি ১ হাজার ১৮৪ জন ও সাধারণ ৩ হাজার ৮৫০ জন শিক্ষার্থী, সিলেট বোর্ডের অধীনে মেধা ৭১৪ জন ও সাধারণ ২ হাজার ২১০ জন শিক্ষার্থী, বরিশাল শিক্ষা বোর্ডে মেধা ৯৪৬ জন ও সাধারণ ১ হাজার ৯৩৮ জন শিক্ষার্থী, যশোর বোর্ডের আওতায় মেধা ১ হাজার ৮৫৯ জন ও সাধারণ ৩ হাজার ৯৯০ জন শিক্ষার্থী, চট্টগ্রাম বোর্ডের অধীনে মেধাবৃত্তি ১ হাজার ১৫৪ জন ও সাধারণ বৃত্তি ২ হাজার ৬৭৫ জন শিক্ষার্থী এবং দিনাজপুর বোর্ডের আওতায় মেধাবৃত্তি ১ হাজার ২৯৯ জন ও সাধারণ ৩ হাজার ৫৪০ জন শিক্ষার্থীকে এবার বৃত্তি দেওয়া হবে।

এ বৃত্তির আওতায় শিক্ষার্থীরা এবার মেধাবৃত্তি মাসিক ৪৫০ টাকা ও এককালীন বাৎসরিক অনুদান বাবদ ৫৬০ টাকা ও সাধারণ বৃত্তি মাসিক ৩০০ টাকা ও এককালীন বাৎসরিক অনুদান বাবদ ৩৫০ টাকা করে পাবেন।

এছাড়া এ বছরের আগামী ২২ মার্চের (শনিবার) মধ্যে বৃত্তির ফল প্রকাশ করে তা গেজেট আকারে স্ব স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : শিক্ষিকাকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য, শিক্ষক সমিতির নিন্দা

এ বিষয়ে মাউশির পরিচালক (প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী জানান, জেএসসি পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে মেধা ও সাধারণ বৃত্তির সংখ্যা নির্ধারণ করা হয়েছে এবং আগামী ২২ মার্চের মধ্যে তালিকা তৈরি করে স্ব স্ব শিক্ষা বোর্ডে প্রজ্ঞাপন আকারে প্রকাশ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, এবার বৃত্তির সংখ্যা ও অর্থ বৃদ্ধির কথা থাকলেও তা করা সম্ভব হয়নি। আগামী বছর এটি বৃদ্ধি করার নীতিগত সিদ্ধান্ত রয়েছে।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা আর্থিক সুবিধাসহ বিনা টিউশন ফিতে পড়াশোনার সুযোগ পাবে বলেও জানান তিনি।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড