• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুজিববর্ষেই শিক্ষকদের অ্যাডহক নিয়োগের দাবি

  শিক্ষা ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ২২:০৯
অ্যাডহক নিয়োগ
জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি তুলে দিচ্ছেন শিক্ষক নেতারা (ছবি : সংগৃহীত)

মুজিববর্ষেই শিক্ষক-কর্মচারীদের অ্যাডহক নিয়োগ ও পদ সৃজনের দাবি জানিয়েছেন বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদের নেতারা। দাবি আদায়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) ময়মনসিংহ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন শিক্ষকরা। একই দাবিতে বরিশাল, ঝালকাঠি, বগুড়া, চট্টগ্রাম, খাগড়াছড়ি শরীয়তপুর, পাবনা ও নারায়ণগঞ্জ জেলার শিক্ষকরাও স্মারকলিপি জমা দিয়েছেন।

স্মারকলিপিতে বলা হয়, কলেজবিহীন প্রতিটি উপজেলায় একটি সরকারি কলেজ উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতা ও নো বিসিএস নো ক্যাডার ব্যানার বানিয়ে মিছিল করা কতিপয় প্রতিহিংসাপরায়ণ কর্মকর্তাদের আত্তীকরণের কাজের দায়িত্ব দেওয়ায় শিক্ষক কর্মচারীদের পদ সৃজন ও আত্তীকরণের কাজ আটকে রয়েছে। এরা ভিন্ন রাজনৈতিক মতাদর্শের হওয়ায় কৌশলে শিক্ষাখাতে আওয়ামী লীগ সরকারের অন্যতম বড় পরিকল্পনা বাস্তবায়ন আটকে রেখেছে।

এতে বলা হয়, শিক্ষা প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে বসে থাকা প্রতিহিংসাপরায়ণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ষড়যন্ত্রেই সরকারিকৃত তিন শতাধিক কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা কেউই সরকারিকরণের সুফল পাচ্ছেন না। এখন পর্যন্ত একজন শিক্ষকেরও পদসৃজন প্রক্রিয়া চূড়ান্ত হয়নি। এসব প্রতিষ্ঠানের প্রায় ১৬ হাজার শিক্ষক কর্মচারীদের মধ্য থেকে ইতোমধ্যে বিপুলসংখ্যক শিক্ষক কর্মচারী সরকারিকরণের সুযোগ সুবিধা হতে বঞ্চিত হয়ে শূন্য হাতে অবসরে চলে গিয়েছেন।

স্মারকলিপিতে শিক্ষক নেতারা বলেন, কর্তৃপক্ষের ষড়যন্ত্রের কারণে বিপুল সংখ্যক শিক্ষক কর্মচারী আত্তীকরণের বাইরে থেকে গেলে তাদের পক্ষে বয়সের কারণে নতুন চাকরিতে যোগদান করা এবং আত্মমর্যাদা নিয়ে বেঁচে থাকা তো দূরের কথা পরিবার ও সমাজের কাছে মুখ দেখানোই দায় হয়ে যাবে। একই সঙ্গে সরকারিকৃত কলেজের সব শিক্ষক-কর্মচারীদের মুজিববর্ষের মধ্যেই পদসৃজন ও অ্যাডহক নিয়োগের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেন শিক্ষক নেতারা।

আরও পড়ুন : চার শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়োগ ও পদোন্নতিতে নিষেধাজ্ঞা

এ সময় উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় কমিটির নেতা আশিস কুমার সাহা, বিভাগীয় সভাপতি ও কেন্দ্রীয় সহসভাপতি মো. খাইরুল আনাম ও বিভাগীয় সাধারণ সম্পাদক আনিসুর রহমান, জেলার সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক বাবু সুশান্ত কুমার সরকার, কেন্দ্রীয় সহসভাপতি আসাদুল ইসলাম, বিভাগীয় কার্যকরী সভাপতি মকবুল হোসেন, বিভাগীয় নেতা বাবু সঞ্জিত কুমার সরকার প্রমুখ।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড