• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩১ হাজার শিক্ষার্থীর বৃত্তি গেজেট ২৭ ফেব্রুয়ারি

  শিক্ষা ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৬
শিক্ষার্থীদের বৃত্তি
মাদরাসা শিক্ষা অধিদপ্তরের লোগো (ছবি : সংগৃহীত)

দেশের সাড়ে ৩১ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০১৯ সালের জেডিসি ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে এই বৃত্তি দেওয়া হবে। আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে এ বিষয়ে গেজেট প্রকাশ করবে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র। জেডিসির ফলের ভিত্তিতে ৯ হাজার এবং ইবতেদায়ী পরীক্ষার ফলের ভিত্তিতে ২২ হাজার ৫০০ শিক্ষার্থী বৃত্তির অন্তর্ভুক্ত থাকবেন।

সূত্র জানায়, ২০১৯ সালের ইবতদায়ী সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে ২২ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে সাড়ে ৭ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ১৫ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে। মেধাবৃত্তিপ্রাপ্ত সাড়ে ৭ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসে ৩০০ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ২২৫ টাকা করে দেওয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত ১৫ হাজার শিক্ষার্থীদের প্রত্যেককে মাসিক ২২৫ টাকা হারে বৃত্তি দেওয়া হবে। এছাড়া সাধারণ বৃত্তিপ্রাপ্তদের বার্ষিক ২২৫ টাকা করে দেওয়া হবে। আগামী তিন বছর বৃত্তির সুবিধা পাবেন তারা।  

আরও পড়ুন : দ্বিতীয় শিফটের সম্মানী ভাতার দাবিতে মানববন্ধন

সূত্র আরও জানায়, ২০১৯ সালের জুনিয়র দাখিল পরীক্ষা বা জেডিসির ফলের ভিত্তিতে ৯ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে সাড়ে ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ৬ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে। মেধাবৃত্তিপ্রাপ্ত ৩ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসে ৪৫০ টাকা এবং বার্ষিক হারে মেধাবৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থীকে ৫৬০ টাকা করে দেওয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত ৬ হাজার শিক্ষার্থীকে মাসিক ৩০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের বার্ষিক ৩৫০ টাকা দেওয়া হবে। আগামী ২ বছর বৃত্তি সুবিধা ভোগ করবে এসব শিক্ষার্থীরা।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড