• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছাপাখানার ভুলে পাঠ্যপুস্তক থেকে একটি অধ্যায় বাদ

  শিক্ষা ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ০৯:৫৪
বই
বই (ফাইল ছবি)

নবম-দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ বিষয়ে প্রায় ১৩ লাখ বইয়ে নির্ধারিত একটি অধ্যায় বাদ দিয়ে ছাপানোর পর বিতরণ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এ ঘটনা জানার পর বাদ যাওয়া ওই অধ্যায়টি আবারও ছাপিয়ে (সংযুক্তি অংশ বা ডিউ পার্ট) বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

এনসিটিবির হিসাবে, এ বছর ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ জন শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ১৯৭ বই ছাপিয়ে বিতরণ করা হয়েছে। বই বিতরণের পর দেখা যায়, নবম-দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ বইয়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বিষয়ক একটি অধ্যায় বাদ পড়েছে। এ বইয়ের সংখ্যা প্রায় ১৩ লাখ বলে জানান এনসিটিবির বিতরণ নিয়ন্ত্রক মো. জিয়াউল হক।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, সব বইয়ে নয়, বেশ কিছুসংখ্যক বইয়ে ভুলে একটি ফর্মা বাদ পড়েছে। এখন সেটি সংযুক্ত অংশ হিসেবে দেওয়া হবে। কয়েক দিনের মধ্যেই সেগুলো ছাপিয়ে বিতরণ করা হবে।

তিনি আরও বলেন, এই ভুলের কারণে এনসিটিবির বাড়তি খরচ হবে না। বাদ যাওয়া ফর্মাসহ দরপত্র দেওয়া ছিল। এতে আগে যারা বইগুলো ছাপার কাজ পেয়েছিল, তারাই শুধু ওই অংশটি ছাপিয়ে দেবে।

আরও পড়ুন : পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি রবিবার : শিক্ষামন্ত্রী

এনসিটিবির সূত্রমতে, সে সিডিতে এই বইয়ের মূল পাণ্ডুলিপি ছিল, সেটি না দিয়ে ভুলে পুরোনো একটি সিডি মুদ্রণকারীদের কাছে দেওয়ায় এ ভুলটি হয়েছে। যে কর্মকর্তার কারণে এই ভুল হয়েছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড