• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মামলার ফাঁদে প্রাথমিকের শিক্ষক নিয়োগ

  শিক্ষা ডেস্ক

১২ জানুয়ারি ২০২০, ০৪:৫১
শিক্ষক নিয়োগ
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। (ছবি : সংগৃহীত)

চরফ্যাশনে মামলার কারণে আটকে আছে ৩৮টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে নিয়োগ। মামলা নিষ্পত্তি না হলে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক পদে নিয়োগ দেওয়া যাচ্ছে না। ফলে শিক্ষক সংকটের কারণে পাঠদান কার্যক্রম বিঘ্নিত হচ্ছে।

সংশ্লিষ্ট শিক্ষকরা জানান, ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশব্যাপী বেসরকারি প্রাথমিকগুলো জাতীয়করণ করা হয়। প্রথম ধাপে জাতীয়করণ করা হয় ২০১৩ সালের জানুয়ারি মাসে। একই বছরের জুলাইয়ে দ্বিতীয় ধাপের স্কুলগুলো জাতীয়করণ করা হয়। তৃতীয় ধাপের স্কুলগুলো জাতীয়করণ করা হয় ২০১৪ সালের জানুয়ারিতে।

তারা আরও জানান, প্রথম ধাপে জাতীয়করণকৃত বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকদের অনেকেই প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতি পেয়েছেন। কিন্তু প্রথম ধাপের কিছু স্কুলসহ দ্বিতীয় ও তৃতীয় ধাপে জাতীয়করণকৃত স্কুলগুলোর প্রধান শিক্ষকদের পদোন্নতি না দিয়ে সহকারী শিক্ষক হিসেবে বেতন-ভাতা দেওয়া হচ্ছে। ফলে বিদ্যালয়গুলো প্রতিষ্ঠার সময় থেকে ম্যানেজিং কমিটি কর্তৃক নিয়োগপ্রাপ্ত প্রধান শিক্ষকরা বেতন-ভাতার জন্য হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেন। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে এসব রিট পিটিশন দাখিল করা হয়।

রিট দাখিলকারী প্রধান শিক্ষকদের একজন জামাল উদ্দিন। চরফ্যাশনের আদর্শ মোল্লাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এই প্রধান শিক্ষক জানান, ২০১৭ সালে তারা হাইকোর্টে রিট করেছেন। রিটটি এখন শুনানির অপেক্ষায় আছে।

চরমনোহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোসেন জানান, ২০১৪ সালে তিনি রিট দাখিল করেছেন। কিন্তু এখন পর্যন্ত নিষ্পত্তি হয়নি।

আরও পড়ুন : লাইব্রেরি একটি বিমূর্ত গ্রহ

চরফ্যাশন উপজেলা শিক্ষা কর্মকর্তা তৃষিত কুমার চৌধুরী জানান, উচ্চ আদালতে রিট চলমান থাকায় এসব বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদটিতে পূর্বাবস্থা বহাল রাখা হয়েছে। আদালতের নির্দেশনা ছাড়া বিদ্যালয়গুলো প্রধান শিক্ষক পদ কিংবা কর্তব্যরত প্রধান শিক্ষকের দখলে থাকা সহকারী শিক্ষক পদে কোনো শিক্ষক নিয়োগ দেওয়া সম্ভব না।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড