• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষাক্ষেত্রে প্রাপ্তি ও প্রত্যাশার বছর ২০১৯

  শিহাব জাহিদ

৩০ ডিসেম্বর ২০১৯, ১৪:১১
শিক্ষায় আলোচিত বিষয়গুলো
বছরজুড়ে শিক্ষায় আলোচিত বিষয়গুলো (ছবি : সম্পাদিত)

পুরনোর খাতায় নাম লেখানোর অপেক্ষায় ২০১৯। আগামী দিনের সূর্যাস্তের পরই মহাকালের গর্ভে হারিয়ে যাবে আরও একটি বছর। শিক্ষার মশাল এ বছর ছড়িয়েছে নতুন কিছু আলো, সে সঙ্গে আলোচনা কিংবা সমালোচনায় এসেছে কিছু বিষয়। সবমিলিয়ে ২০১৯ সালে শিক্ষাক্ষেত্রে এসেছে অনেকটা প্রাপ্তি, কিছুটা অপ্রাপ্তি আর কিছু সময় কেটেছে প্রত্যাশার জাল বুনে। চলুন তাহলে জেনে নেওয়া যাক শিক্ষা ক্ষেত্রে বছরের আলোচিত বিষয়গুলো-

সমাপনী পরীক্ষার্থীদের বহিষ্কার করা যাবে না

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের বহিষ্কার করা যাবে না মর্মে আদেশ জারি করেন হাইকোর্ট। এ প্রেক্ষিতে গত ২৩ ডিসেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার নির্দেশাবলির ১১ নম্বর অনুচ্ছেদ রহিতকরণের আদেশ জারি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বছরজুড়ে রাস্তায় প্রাথমিকের শিক্ষকরা

প্রধান শিক্ষকদের ১০ম ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডের দাবিতে বছরের শুরু থেকে নানা কর্মসূচি দিয়ে আসছেন প্রাথমিকের শিক্ষকরা। সর্বশেষ গত ২৪ সেপ্টেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হলে পুলিশ তাদের বাধা দেয়। সেখান থেকে সমাপনী বর্জনের ঘোষণা দেন শিক্ষকরা। পরে ‘দাবি মোদের একটাই, প্রধান শিক্ষকদের পরের ধাপেই বেতন চাই’- দাবি আদায়ে প্রধানমন্ত্রীর সাক্ষাতের অপেক্ষায় একের পর এক সভা করে যাচ্ছেন শিক্ষকরা। তারা মনে করছেন, প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেলেই তাদের কাঙ্ক্ষিত দাবি পূরণ হবে।

বেসরকারি স্কুলে ভর্তির নতুন নীতিমালা

চলতি বছর থেকে বেসরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রে তিনটি নীতিমালা প্রণয়ন করা হয়। প্রথমত, অনুমোদিত আসনের চেয়ে অতিরিক্ত ভর্তি না করাতে বিজ্ঞপ্তি প্রকাশের আগে মোট আসন সংখ্যা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) পাঠাতে হবে। দ্বিতীয়ত, গলাকাটা টিউশন ফির লাগাম টানতে সরকার ঘোষিত নির্ধারিত ফির অতিরিক্ত আদায় যেন না হয়, সেজন্য উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে কমিটি গঠন করা হয়। তৃতীয়ত, সরকারি কর্মকর্তা-কর্মচারী বদলির ক্ষেত্রে জেলা পর্যায়ের পরিবর্তে আন্তঃউপজেলা পর্যায়ে যুক্ত করতে বলা হয়।

সরকারি হাইস্কুলে ভর্তিতে নতুন প্রশ্নপত্র

সরকারি হাইস্কুলে ভর্তিতে এবার নতুন প্রশ্নপত্র প্রণয়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সৃজনশীল বা রচনামূলক প্রশ্নের পরিবর্তে অল্প কথায় বা এককথায় উত্তর দেওয়ার মতো প্রশ্ন এবং দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সরাসরি লিখিত পরীক্ষা, সঙ্গে শূন্যস্থান, টেবিল, সমস্যা সমাধান/ধাঁধা ইত্যাদি রাখার সিদ্ধান্ত হয়।

স্কুলে অনলাইন ভর্তির আবেদন

এ বছর থেকে সরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে অনলাইন ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে প্রথম বছরেই সারাদেশে ব্যাপক সাড়া মিলেছে। চলতি বছরের ১ ডিসেম্বর থেকে শুরু হয় ভর্তি আবেদন প্রক্রিয়া।

শিক্ষকদের নিজস্ব তৈরি প্রশ্নে পরীক্ষা

এবারই প্রথম প্রত্যেক বিদ্যালয়ের শিক্ষকদের নিজস্ব তৈরি প্রশ্নে পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা। প্রশ্ন ফাঁস রোধে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় শিক্ষকদের নিজস্ব তৈরি প্রশ্নে পরীক্ষা নেওয়ার উদ্যোগ নেয়। এর আগে প্রাথমিক শিক্ষক সমিতির তৈরি করা প্রশ্নে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পরীক্ষা নেওয়া হতো।

প্রাথমিক-মাধ্যমিকের নতুন কারিকুলাম

বদলে যাচ্ছে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষা কারিকুলাম। প্রথমবারের মতো প্রাথমিক ও মাধ্যমিক স্তরের কারিকুলাম পরিবর্তন ও সমন্বয় করতে যাচ্ছে সরকার। বড় পরিবর্তনের মধ্যে রয়েছে মাধ্যমিক স্তর থেকে বিভাগ তুলে দিয়ে গুচ্ছ পদ্ধতি চালু করা। এর ফলে এ স্তরে বিজ্ঞান, মানবিক বা বাণিজ্য নামে কোনো বিষয় থাকবে না। সবাইকে সব বিষয় পড়তে হবে বা বিষয় পছন্দের সুযোগ থাকবে। এতে একজন শিক্ষার্থী মাধ্যমিক স্তরে সব বিষয়ে জ্ঞান লাভ করবে।

প্রাথমিকের জন্য নতুন শিক্ষা বোর্ড

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নিতে প্রাথমিক শিক্ষা বোর্ড গঠনের খসড়া নীতিমালা তৈরির কাজ শুরু করা হয়েছে। বিশাল কর্মযজ্ঞের কথা বিবেচনা করেই আলাদা একটি বোর্ড গঠনের প্রস্তাব করা হয়। সরকারের ‘বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিটকে’ বিলুপ্ত করে এর জনবল ‘প্রাথমিক শিক্ষা বোর্ডে’ একীভূত করা হবে।

প্রাক প্রাথমিকে আনুষ্ঠানিক পরীক্ষা বাতিল

প্রাক প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরিচালনায় কোমলমতি শিক্ষার্থীদের জন্য কোনোরূপ আনুষ্ঠানিক লিখিত পরীক্ষা গ্রহণ করা যাবে না। যদি পরীক্ষা গ্রহণ করা হয় তাহলে বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসএমসির সভাপতির শিক্ষাগত যোগ্যতা

প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির (এসএমসি) সভাপতি নির্বাচিত হওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম স্নাতক থাকতে হবে। বিষয়টি নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন প্রকাশ করে।

২ হাজার ৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি

দীর্ঘ ১০ বছরের মাথায় সারাদেশের ২ হাজার ৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে সরকার। তবে এমপিওভুক্ত কার্যক্রমে ভুলভ্রান্তি পরিলক্ষিত হওয়ায় এ কার্যক্রম নিয়ে বিতর্ক তৈরি হয়। যদিও তা সমাধানে শিক্ষা মন্ত্রণালয় ও মাউশি থেকে আলাদা দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা তালিকাভুক্ত বিদ্যালয়গুলো পুনরায় যাচাই-বাছাইয়ের কাজ করেছেন।

শিক্ষক বদলি নীতিমালায় পরিবর্তন

প্রাথমিক শিক্ষক বদলির ক্ষেত্রে সফটওয়্যারে একটি আবেদনপত্র দেওয়া হবে। সেখানে আবেদনকারীর বিভিন্ন তথ্য দিয়ে তা পূরণ করতে হবে। বদলি প্রত্যাশীরা এসব তথ্য যুক্ত করলে অটোমেটিক তার প্রাপ্ত নম্বর যোগ হয়ে যাবে। এক আসনে একাধিক আবেদনকারী থাকলে যার প্রাপ্ত নম্বর বেশি হবে তিনি বদলির জন্য মনোনীত হবেন।

আরও পড়ুন : বছরজুড়ে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে যত প্রাপ্তি-অপ্রাপ্তি

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকে টিউশন ফি মওকুফ

২০২০ সাল থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফের সিদ্ধান্ত নেয় সরকার। ধারাবাহিকভাবে এটি দ্বাদশ শ্রেণি পর্যন্ত করা হবে।

প্রধানমন্ত্রীও চান না সমাপনী থাকুক

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য তুলে ধরে গত ২৪ ডিসেম্বর পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘পরীক্ষা নিতে নিতে শেষ করে দিচ্ছি বাচ্চাদের। প্রধানমন্ত্রী মনে করেন, বেশি বাড়াবাড়ি হয়ে যাচ্ছে। বর্তমানে যে পিইসি পরীক্ষা নেওয়া হয়, এটা নিয়ে অনেক আলোচনা হচ্ছে। তিনিও (প্রধানমন্ত্রী) এর সঙ্গে একমত।’

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড