• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বছরজুড়ে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে যত প্রাপ্তি-অপ্রাপ্তি

  আফসানা রিয়া

২৯ ডিসেম্বর ২০১৯, ১৪:৩৭
বিজ্ঞান ও প্রযুক্তি
ছবি : সম্পাদিত

সমৃদ্ধি অর্জনের সঙ্গে সঙ্গে মেধা ও মননের বিকাশ ঘটে। সময়ের ব্যবধানে পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষ প্রাপ্তি-অপ্রাপ্তি পরিমাপ করে দেখতে চায়। বছরের শুরুতে প্রযুক্তি বিশ্বের উদ্বেগ পুরো বছরটা খারাপ যাওয়ার আভাস দিলেও দেশীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে রয়েছে নানা প্রাপ্তি।

হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও হুয়াওয়ের নিজস্ব ওএস প্রকাশ চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধের মধ্যেই যুক্তরাষ্ট্র চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর বিশ্বের অন্যতম শীর্ষ এই প্রতিষ্ঠানটির ওপর নতুন আঘাত আসে। গুগল জানিয়ে দেয়, হুয়াওয়ের সঙ্গে তারা আর ব্যবসা করবে না এবং হুয়াওয়ের পরবর্তী ফোনগুলোতে গুগল প্লে স্টোর সমর্থন করবে না। বেশিদিন এই নিষেধাজ্ঞা স্থায়ী না হলেও বেশ বড় রকমের ধাক্কাই খেয়েছিল হুয়াওয়ে। এ ঘটনার পর হুয়াওয়ে নিজস্ব অপারেটিং সিস্টেম ‘হারমোনি’ নিয়ে এসেছে। তারা এই অপারেটিং সিস্টেমযুক্ত হ্যান্ডসেট আগামী বছরই বাজারে আনছে।

বাংলাদেশে সকল পর্নোগ্রাফি ও জুয়া সাইটে নিষেধাজ্ঞা

চলতি বছরের ফেব্রুয়ারিতে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বরত মোস্তাফা জব্বার ও জুনাইদ আহমদ পলক ১৫ হাজার ৬৩৬টি পর্নো ও ২ হাজার ২৩৫টি জুয়ার সাইট বন্ধ করেন। একই সঙ্গে অশ্লীলতার অভিযোগে অভিযুক্ত টিকটক ও বিগো লাইভকেও বন্ধ করা হয়।

দেশে আউটসোর্সিং ওয়েবসাইট আপওয়ার্ক বন্ধ

দেশে বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপস বন্ধ করতে করতে আউটসোর্সিংয়ের ওয়েবসাইট আপওয়ার্কও বন্ধ করে দেওয়ায় কর্তৃপক্ষকে পড়তে হয় সমালোচনার মুখে। আপওয়ার্ক সূত্র জানায়, বাংলাদেশের নেটওয়ার্ক আরকে ডটকম নামে একটি অ্যাডাল্ট সাইট বন্ধ করতে গিয়ে যে সকল ওয়েবসাইটের শেষে আরকে রয়েছে সবগুলো বন্ধ করে দিয়েছিল। আর আপওয়ার্কের ওয়েবসাইটের বানানে আরকে থাকায় সেটিও ব্লক করে দেওয়া হয়। অবশ্য পনেরো ঘণ্টা পরে সাইটটি আনব্লক করা হলে আর কোনো অভিযোগ আসেনি। তবে বাংলাদেশ টেলিকম অধিদপ্তর এমন কাণ্ড ঘটায়নি বলে দাবি করে।

বৃহস্পতিতে খাবার লবণের সন্ধান

সৌরমণ্ডলের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির অনেকগুলো চাঁদের মধ্যে ‘ইউরোপা’ একটি। তালশাঁসের মতো দেখতে ইউরোপার ভেতরে আছে বিশাল বিশাল সাগর, মহাসাগর। কিন্তু বিজ্ঞানীদের সংশয় ছিল সেগুলো কীসে ভরা। জুন মাসে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (ক্যালটেক) ও পাসাডেনায় নাসার জেট প্রপালসান ল্যাবরেটরির (জেপিএল) বিজ্ঞানীরা দৃশ্যমান আলোর বর্ণালি বিশ্লেষণ করে জানান, ইউরোপার পিঠের যে জায়গায় হলুদ দাগ দেখা যায় সেগুলো আসলে খাবার লবণ বা সোডিয়াম ক্লোরাইডের অস্তিত্বেরই সবচেয়ে বড় প্রমাণ। ইউরোপার ওই জায়গাটির নাম ‘তারা রেজিও’।

এ বিষয়ে নাসার জেট প্রপালসান ল্যাবরেটরির বিজ্ঞানী গৌতম চট্টোপাধ্যায় বলেন, ইউরোপার সাগর ও মহাসাগরগুলোতে পুরু বরফের ধারকে যে পানি আছে, তার বয়স খুব বেশি কিন্তু নয়। কয়েকশ কোটি বছরের পুরোনো এমনও নয়। আর সেই বরফের স্তর সময়ে সময়ে যে বদলে যাচ্ছে, এরও প্রমাণ মিলেছে। এর মানে, সেখানকার প্রাকৃতিক গঠন বদলাচ্ছে। যা ইউরোপার সজীবতারই লক্ষণ।’

পাঠাওয়ে তিন শতাধিক কর্মী ছাঁটাই

খুব অল্প সময়ের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে রাইড শেয়ারিং অ্যাপ পাঠাও। জুন মাসে এই রাইড শেয়ারিং অ্যাপটি মানুষকে হেলিকপ্টারে রাইড শেয়ারিং অর্থাৎ উঠাওয়ের স্বপ্ন দেখিয়ে হতাশ করে দেয়। আবার সেই মাসেই ব্যয় কমানোর অজুহাতে বিনা নোটিশে তিন শতাধিক কর্মী ছাঁটাই করে পাঠাও, যার জন্য অনেকটাই মুখ থুবড়ে পড়তে হয় প্রতিষ্ঠানটিকে।

ফেসঅ্যাপ

এ বছরের জুলাই মাসে বিশ্বব্যাপী ভাইরাল হয় ‘ফেসঅ্যাপ’। এই অ্যাপটির মাধ্যমে বৃদ্ধ বয়সে দেখতে কেমন লাগবে সে ফিলিংস নিচ্ছিল গ্রাহকরা। কিন্তু এর মধ্যে এক মার্কিন সিনেটর বাগড়া দেন। যুক্তরাষ্ট্র এই অ্যাপের মাধ্যমে রাশিয়া ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে এমন অভিযোগ করলে তদন্তের মুখে পড়তে হয় অ্যাপটিকে।

উবারের নজিরবিহীন ঘটনা

পাঠাওয়ের মুখ থুবড়ে পড়ার সময়কে কাজে লাগিয়ে মার্কিন রাইড শেয়ারিং সার্ভিস উবার নিজেদের অবস্থান বেশ পাকাপোক্ত করে নিয়েছে। প্রতিষ্ঠানটি ঠিকভাবে চললেও হঠাৎ করে ঝামেলা বেঁধে যায়। তাইতো অক্টোবর মাসে উবার চালকরা বিশ্বে নজিরবিহীন এক ঘটনা ঘটান। তারা ৯ দফা দাবিতে ২৪ ঘণ্টা ধর্মঘট পালন করে, যার জন্য উবার দুঃখ প্রকাশ করে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক যাত্রা শুরু

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে দেশের সব টিভি চ্যানেলের বাণিজ্যিক সম্প্রচার উদ্বোধন করেন। অতীতে বেসরকারি চ্যানেল মালিকদের অ্যাপস্টার-৭ ও এশিয়া স্যাট স্যাটেলাইটের মাধ্যমে অনুষ্ঠান সম্প্রচার করতে মেগা হার্টজপ্রতি ফ্রিকোয়েন্সির জন্য মাসে ৪ হাজার ডলার ব্যয় করতে হতো। সেখানে বিসিএসসিএল দেশীয় চ্যানেলগুলোর জন্য প্রতিমাসে স্যাটেলাইটের ভাড়া ২ হাজার ৮১৭ ডলার নির্ধারণ করেছে। স্যাটেলাইটটি ব্যবহারের ফলে বছরে প্রায় ১০০ কোটি টাকা আয় হবে।

মঙ্গলের মাটিতে সবজি চাষ

চলতি বছরের অক্টোবর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) গবেষকরা জানিয়েছেন, মঙ্গল গ্রহ থেকে আনা মাটিতে পরীক্ষামূলকভাবে চাষ করা ১০টি শস্যের মধ্যে নয়টি শস্যের ফলনই ভালো হয়েছে। মঙ্গলের মাটিতে প্রথমে টমেটো চাষ করা হয়, সেখানে দেখা যায় টমেটোর ফলন ভালো হয়েছে। বেশি জায়গায় চাষাবাদের পরিকল্পনা নিয়ে এখনো গবেষণার কাজটি চলছে।

ফাইভজি

বিশ্বের সবচেয়ে বড় বা বিস্তৃত ফাইভজি নেটওয়ার্ক নভেম্বর মাসে চীনে চালু হয়েছে। চীনের প্রায় ৫০টি শহরকে ৫ম প্রজন্মের এ ওয়্যারলেস নেটওয়ার্ক সংযুক্ত করছে। সম্প্রতি হুয়াওয়ে ও শাওমি ফাইভজি সমর্থনযোগ্য স্মার্টফোন ও ল্যাপটপ তৈরির কাজ শুরু করে দিয়েছে। আশা করা যাচ্ছে, আগামী বছরই বাজারে ফাইভজি সমর্থিত স্মার্টফোন ও ল্যাপটপ পাওয়া যাবে।

রাষ্ট্রপতিকে টেলিনরের নোটিশ

সম্প্রতি বাংলাদেশের সবচেয়ে বড় টেলিকম অপারেটর গ্রামীণফোনের মূল কোম্পানি টেলিনর বাংলাদেশের রাষ্ট্রপতি বরাবর সালিশ চেয়ে উকিল নোটিশ পাঠিয়েছে। সরকার বিভিন্ন কর বাবদ গ্রামীণফোনের কাছে যে প্রায় সাড়ে ১২ হাজার কোটি টাকা দাবি করেছে তার প্রেক্ষিতে এই সালিশ চেয়েছে টেলিনর। এ অবস্থায় সরকারকে অনেক ‘বিব্রতকর’ পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড