• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরেণ্য চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই

  অধিকার ডেস্ক

১৮ অক্টোবর ২০১৯, ১৯:৪৪
কালিদাস
চিত্রশিল্পী কালিদাস কর্মকার (ছবি : সংগৃহীত)

দেশ বরেণ্য চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই। শুক্রবার (১৮ অক্টোবর) দুপুর ২টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। 

শুক্রবার দুপুর ১২টার দিকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই চিত্রশিল্পীকে ঢাকার ইস্কাটনের বাসার গোসলখানায় অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

গ্যালারি কসমসের নির্বাহী শিল্প ব্যবস্থাপক শিল্পী সৌরভ চৌধুরী জানান, শুক্রবার দুপুর ১২টার দিকে পরিবারের সদস্যরা কালিদাসকে তার ইস্কাটনের বাসার বাথরুম থেকে অচেতন অবস্থায় উদ্ধার করেন। এরপর তাকে ল্যাবএইড হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

তিনি আরও জানান, চারুকলায় একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কালিদাস কর্মকারের মরদেহ নিয়ে যাওয়া হবে বারডেম হাসপাতালের হিমাগারে। তার দুই মেয়ে আছে। তারা আমেরিকা থাকেন। তার দুই মেয়ে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে আসার পর শেষকৃত্যের বিষয়ে সিদ্ধান্ত হবে।

ইউরোপীয় আধুনিক ঘরানার শিল্পী কালিদাস কর্মকার তার নিরীক্ষাধর্মী চিত্রকর্মের জন্য শিল্পীমহলে বিশেষ স্থান দখল করে নিয়েছেন।

শিল্পকলায় অসামান্য অবদানের জন্য গত বছর একুশে পদক, শিল্পকলা পদকসহ অসংখ্য স্বীকৃতি পেয়েছেন বরেণ্য এই চিত্রশিল্পী। চিত্র, ছাপচিত্র, স্থাপনা ও মিশ্রমাধ্যমে তার অসামান্য নিরীক্ষাপ্রবণতার কাজ বাংলাদেশের চিত্রকলার ইতিহাসে তাকে অমর করে রাখবে।

কালিদাস কর্মকারের জন্ম ১৯৪৬ সালে বৃহত্তর ফরিদপুরে। কালিদাসের বাবা হীরালাল কর্মকার ও মা রাধারানী কর্মকার।

শৈশব থেকেই আঁকার প্রতি বিশেষ আগ্রহ ছিল তার। স্কুল জীবন শেষে ঢাকা ইনস্টিটিউট অব আর্টস থেকে ১৯৬৩-৬৪ সালে চিত্রকলায় আনুষ্ঠানিক শিক্ষা লাভ করেন তিনি। পরে ভারতের কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্রাফট থেকে ১৯৬৯ সালে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেন কালিদাস কর্মকার।

দেশে-বিদেশে এ শিল্পীর ৭১টি চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ১৯৭৬ সাল থেকে ফ্রিল্যান্স শিল্পী হিসেবে দেশে-বিদেশে কাজ করে আসছিলেন তিনি।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড