• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা ক্যাম্পে ঢাবির থিয়েটার বিভাগের 'সচেতনতামূলক' পথ নাটিকা প্রদর্শন

  অধিকার ডেস্ক

১৭ অক্টোবর ২০২৩, ০১:২২
পথ নাটিকা

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার বিভাগের শিক্ষার্থীরা থিয়েটার ফর ডেভেলপমেন্ট (টিএফডি) মেথড এর অনুসারে পথ নাটিকা মঞ্চায়ন করে মন জয় করেছে রোহিঙ্গাদের।

গত রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক আহসান খানের নেতৃত্বে শিক্ষার্থীরা বালুখালী ১১ ও ৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পুষ্টি বিষয়ক একটি ইন্টারেক্টিভ নিউট্রিশন পারফরম্যান্স মঞ্চায়ন করেন। ওই বিভাগের প্রতিভাবান শিক্ষার্থীরা অভিনয়ের মাধ্যমে পুষ্টি সেবার গুরুত্ব এবং তাৎপর্যের উপর ভিত্তি করে একটি পারফরম্যান্স প্রদর্শন করেন।

শিশুদের জন্য সরবরাহকৃত পুষ্টির প্যাকেট বিক্রি না করে নিয়ম মাফিক খাওয়ানো, পুষ্টি সেবা কেন্দ্রের পরামর্শ গ্রহণ, ওঝা বৈদ্যের নিকট না গিয়ে গর্ভাবস্থায় মেডিকেল সেন্টারে চেকআপ, নিরাপদ ডেলিভারি, বাচ্চাদের কে ২ বছর পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়ানো এবং পুষ্টি খানার সেবা সমূহ নাটিকার মাধ্যমে ফুটিয়ে তুলেছে। এ সময় শত শত রোহিঙ্গারা নাটিকাটি মন ভরে উপভোগ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক আহসান খান জানান, রোহিঙ্গা ক্যাম্পে পথ নাটিকা প্রদর্শন করা চ্যালেঞ্জ ছিল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মেধা কে কাজে লাগিয়ে অভিনয়ের মাধ্যমে রোহিঙ্গা কমিউনিটির বাস্তব জীবনের চিত্র ফুটিয়ে তুলেছে।

নাটিকার সহযোগী নির্দেশক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক ও আর্ট হাউজের ক্রিয়েটিভ ডিরেক্টর নাভিদ রহমান। সচেতনতামূলক এই পরিবেশনা মঞ্চায়নে সহযোগিতায় ছিলেন ইউনিসেফ এবং বাস্তবায়নে কাজ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা শেড ও কারিগরি সহযোগিতায় ছিল আর্ট হাউজ।

রোহিঙ্গা ক্যাম্পে ভিন্নধর্মী সচেতনামূলক নাটকে অভিনয় করতে পেরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার বিভাগের শিক্ষার্থীরাও অভিভূত হয়েছে।

বেসরকারি উন্নয়ন সংস্থা শেডের পুষ্টি কর্মসূচির ব্যবস্থাপক মোঃ আমির হোসেন বলেন , নাটকের মাধ্যমে রোহিঙ্গাদের উদ্বুদ্ধ করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ নাটকে অভূতপূর্ব সাড়া পড়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড