• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্যালারি কায়ার প্রদর্শনীতে ১৭ বরেণ্য শিল্পী

  বাপ্পি লিংকন রায়

৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫০
প্রদর্শনী
প্রদর্শনীর কিছু শিল্পকর্ম; (ছবি- লেখক)

একজন চিত্রশিল্পী নানাভাবে সমাজকে, প্রকৃতিকে কিংবা সমসাময়িক বিষয়কে তুলে ধরতে পারে। একটি দেশের পঞ্চাশ বছরের শিল্প পর্যালোচনা করলে সে দেশের সংস্কৃতির বিকাশমান দেখা যাবে। বাংলায় জন্মেছে অনেক খ্যাতিমান শিল্পী। তারা তাদের কাজের মাধ্যমে যেমন দেশকে তুলে ধরেছে তেমনি ইতিহাসের সাক্ষী হয়ে আছে।

‘১৭ মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্টিস অফ বাংলাদেশ’ শিরোনামে গ্যালারি কায়ায় একটি দলীয় চিত্র প্রদর্শনী চলছে। যেখানে বাংলাদেশের ১৭ জন বরেণ্য শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শন হচ্ছে। যাদের জন্ম ১৯৩১ থেকে ১৯৬৭ সালের মধ্যে। তাদের মধ্যে আমিনুল ইসলাম ও কাইয়ুম চৌধুরী গত হয়েছে।

অন্যান্য শিল্পীরা হলো- মুর্তজা বসির, সমরজিৎ রায় চৌধুরী, হাশেম খান, রফিকুন নবী, হামিদুজ্জামান খান, কালিদাস কর্মকার, চন্দ্র শেখর দে, মোহাম্মদ ইউনুস, জামাল আহমেদ, কাজী রাকিব, রনজিৎ দাশ, আহমেদ শামসুদ্দোহা, শেখ আফজাল হোসেন, শিশির ভট্টাচার্য, মোহাম্মদ ইকবাল প্রমুখ।

এক সঙ্গে এত শিল্পীর কাজ দেখতে পাওয়া যায় না। এই আয়োজনের মাধ্যমে সুযোগটা শিল্প রসিক ও শিল্প প্রেমীদের চিত্ত বিনোদনের সঙ্গে শিল্পের নতুন সব স্বাদ গ্রহণ করতে পারবে। এই প্রদর্শনীতে মোট ৪৯টি শিল্পকর্ম রয়েছে যা তেলরং, অ্যাক্রোলিক, জলরং, কালি, চারকোল, প্যাস্টেল, পেনসিল ও মিশ্র মাধ্যমে করা।

শিল্পীদের কাজগুলো কাগজ ও ক্যানভাসের ওপর করা। কয়েকজন শিল্পীর চিত্র নতুন, অন্য সকলের কাজ বেশ পুরানো। কিছু কাজ এতটাই আবেদনী ও স্বচ্ছ যে দর্শকের সঙ্গে কথা বলে। শিল্পকর্মের এই বিচিত্র সমাহারের জন্য গ্যালারীি কায়া সত্যিই প্রশংসার দাবি রাখে।

প্রদর্শনটি চলবে ০৫ অক্টোবর ২০১৯ পর্যন্ত। সময়- প্রতিদিন সকাল ১১:০০ টা থেকে সন্ধ্যা ৭:৩০ মিনিট পর্যন্ত। স্থান: গ্যালারী কায়া, বাসা-২০, রোড-১৬, সেক্টর-০৪, উত্তরা, ঢাকা।

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড