• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

তুমি রবে নীরবে

  বিনোদন ডেস্ক

২৯ জুলাই ২০১৯, ০৯:৫৫
আবিদ শাহরিয়ার
আবিদ শাহরিয়ার; (ফাইল ছবি)

সময় কারও জন্য থেমে থাকে না, স্রোতও তাই। নিজের গতিতে বয়ে যায়। কূলে আসে আর ফেরার সময় নাগালে যা পায় তা নিজের করে নেয়। হোক তা ঝিনুক, বালু কিংবা মানুষ। সময়ের স্রোতে আজ ২৯ জুলাই। সমুদ্রের স্রোতকে মনে পড়ার দিন আজ, প্রিয়জনকে আকস্মিকভাবে হারিয়ে ফেলার দিন আজ। 

আজও সমুদ্রে ঢেউ উঠছে। এমনই ঢেউ ছিল ২০১১ সালের এই দিনে। তবে সেদিনের ঢেউ এসেছিল আমাদের কাছ থেকে একজন প্রিয় মানুষকে কেড়ে নিতে। ২০১১ সালের ২৯ জুলাই অগণিত ভক্ত-শ্রোতাকে দুঃখের সাগরে ভাসিয়ে হারিয়ে যান ‘ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ-২০০৫’ প্রতিযোগিতার শীর্ষ প্রতিযোগীদের একজন আবিদ শাহরিয়ার। কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে সমুদ্রে ডুবে প্রাণ হারান তিনি। 

সময় খুব দ্রুত কেটে যায়। তরুণ এই সংগীত শিল্পীর ৮ম মৃত্যুবার্ষিকী আজ। অনেকের কাছে আবিদ হারিয়ে গেলেও যারা আবিদের সুরের মূর্ছনায় মোহিত হতো তারা আজও তার গান শোনেন। একলা সন্ধ্যায় আবিদকে ভেবে হয়তো দু-ফোঁটা চোখের জল ফেলেন।   

একজন আবিদপ্রেমী তরুণী তারিন। প্রিয় শিল্পী সম্পর্কে তিনি বলেন, ‘আবিদকে নিয়ে স্মৃতিচারণ করতে গেলে মন ভীষণ খারাপ হয়ে যায়। তার সাথে যা কথোপকথন ছিল সব মাথায় বাজতে থাকে। আবিদ আর নেই এ কথা আমি এখনো বিশ্বাস করতে পারি না। হয়তো, সে এখনো আছে নীরবে। তার গানের মাধ্যমে, তার সুরের মাধ্যমে’। 

নিজের সবটুকু দিয়ে রবীন্দ্র সংগীত গাইতেন আবিদ। ক্লোজআপ ওয়ান সংগীত প্রতিযোগিতায় কবিগুরুর ‘পাগলা হাওয়ার বাদল-দিনে পাগল আমার মন জেগে ওঠে...’ গানটি গেয়ে বেশ আলোচনায় এসেছিলেন তিনি। এরপর গেয়েছিলেন ‘তোমার খোলা হাওয়া’, ‘ভালোবেসে সখী’, ‘আমি কান পেতে রই’সহ আরও অনেক রবীন্দ্র সংগীত। প্রতিবারই ভক্ত-শ্রোতাদের মন জিতে নিয়েছিলেন সুরের আকুলতা দিয়ে। 

নিজের গাওয়া গানগুলো নিয়ে তৃতীয় একক অ্যালবাম ‘নব আনন্দে জাগো’র (রবীন্দ্রসঙ্গীত) কাজও শেষ করেছিলেন আবিদ। কিন্তু তা প্রকাশিত হওয়ার আগেই চিরদিনের জন্য হারিয়ে গেছেন তিনি। ২০১৭ সালে জি সিরিজের ব্যানারে এই অ্যালবামটি ইউটিউবে প্রকাশ করা হয়। 

‘নব আনন্দে জাগো’র ইউটিউব লিঙ্ক- Nobo Anonde Jago || Abid | Full Album | Audio Jukebox

আবিদের গাওয়া গানের আরও দুটি অ্যালবাম হলো ‘এত ভালোবাসি’ (রবীন্দ্রসংগীত), ‘ভালোবাসার প্রহর’ (আধুনিক)। 

আবিরবিহীন আট বছর। হারিয়ে গিয়েছে সেদিন সেই রবীন্দ্র সংগীত গাওয়া তরুণটি, কেবল স্মৃতিচিহ্ন হিসেবে রেখে গেছে গুটিকয়েক গান। যে গানের ভাষায়ই বলতে হয়, ‘মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না? কেন মেঘ আসে হৃদয়-আকাশে, তোমারে দেখিতে দেয় না?’

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড