• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যাফে ‘বৈঠকে’ চলছে ৯ শিল্পীর চিত্র প্রদর্শনী ‘রুটস’

  বিনোদন ডেস্ক

১১ জুলাই ২০১৯, ১৪:০৯
রুটস
খাবার খাওয়ার পাশাপাশি চিত্রকর্মগুলো দেখতে পাবেন অতিথিরা

বাংলায় চারু শিল্পের প্রচার ও প্রসারের কথা আসলে প্রথমেই আসে এ বিষয়ে আমাদের রুচি, জ্ঞান, ধারণা ও বোধের বিষয়। দেশের প্রায় নব্বই শতাংশ মানুষেরই এই বিষয়ের কোনো প্রকার স্বচ্ছ ধারণা নেই। কিংবা আগ্রহ নেই। তাই শিল্প বিষয়ে জনগণের ধারণা, রুচি বা বোধের উন্নতি ঘটানোর লক্ষ্যে ভিন্ন আঙ্গিকের আয়োজন “রুটস” শিরোনামে ক্যাফে বৈঠকের দলীয় চিত্র প্রদর্শনী।

পৃথিবীর উন্নত দেশগুলোতে যখন ক্যাফে শো হচ্ছে, সেখানে আমরা কেন পিছিয়ে থাকব। ঢাকার বেশ কিছু ক্যাফেতে চিত্র প্রদর্শনী হয়ে থাকে। ক্যাফে বৈঠকে এই যাত্রায় প্রথম প্রদর্শনী করল। ক্যাফে হলো বিভিন্ন ধরনের মানুষের আড্ডার অপূর্ব স্থান। যেখানে প্রদর্শনীর মাধ্যমে বহু মানুষের কাছে শিল্প পৌঁছে দেওয়া যাবে ও শিল্পের প্রতি ভালোবাসা ও ধারণা নতুন জন্ম নেবে। অতঃপর এভাবেই আমাদের দেশে ও চারুশিল্পের সম্ভবনার পথ উন্মোচন হবে।

রুটস

ক্যাফের দেওয়ালে সাজানো চিত্রকর্ম 

চারুশিল্পের প্রতি আমাদের দেশের মানুষের যে জ্ঞান তা হলো নকশিকাঁথা, নকশি পুতুল, টেপা পুতুল ইত্যাদি। বর্তমানে চারুশিল্পে নানা মাধ্যম যুক্ত হয়েছে। শিল্পীরাও বাহারি ধরন, আকার ও প্রকারের কাজ করছে। শহরের ব্যস্ত জীবনে যেন শিল্প কোনো প্রভাব ফেলতে পারছে না। তাই, মনের মণিকোঠে যেন শিকরের সন্ধান মেলে এমনি ভাবনায় সাজানো এই প্রদশর্নী। নবীন নয় জন শিল্পীর প্রায় ৩০টি শিল্পকর্ম থাকছে এখানে।

শিল্পী কপিল চন্দ্র রায়, প্রিতম পিটু ও বাপ্পি লিংকন রায়ের কাজে বাংলার লোকজ চিত্র/ফোক আর্টের স্বাদ পাওয়া যাবে। শিল্পী সোমা সুরভি জান্নাতের রেখাধর্মী ড্রয়িং বা চিত্রে দর্শক খুঁজে পাবে নিজ স্বত্তা ও অবস্থানকে। শিল্পী কুন্তল বাড়ৈ ও এস.এম এহসান বাংলার নারী ও পুরুষের মুখারয় ও অভিব্যক্তি নিয়ে কাজ করেছেন। 

রুটস

প্রদর্শনীর কিছু চিত্রকর্ম 

শিল্পী নাসরিন জাহান অনিকার ছাপচিত্র মাধ্যমের ক্ষুদ্রাকৃতির চিত্রগুলো প্রিয় পোষা প্রাণীর কথা স্মরণ করিয়ে দেয় এবং শিল্পী ইকবাল বাহার চাই বর্ণ ও রেখায় নান্দনিক ভাবনার এক বিমূর্ত উপস্থাপনে চিত্র প্রদর্শন করে।

মনোরম পরিবেশে দর্শক খাদ্য তৃপ্তির সঙ্গে মনের প্রশান্তি ও তৃপ্তি পাবে এখানে। “রুটস” শিরোনামে দলীয় প্রদর্শনীটি শুরু হয়েছে গতকাল ৬ জুলাই। চলবে ৬ আগস্ট ২০১৯ পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২.০০ টা থেকে রাত ১০.০০ টা পর্যন্ত।

স্থান- বৈঠক, বাসা-১৮, ব্লক- এফ, রোড- ৪, বনানী, ঢাকা।

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড