• বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

প্রথমবারের মতো নির্মিত হলো পবিত্র কাবা শরিফ নিয়ে ডকুমেন্টারি

  অধিকার ডেস্ক

০৫ জুন ২০১৯, ১১:৪৮
‘ওয়ান ডে দ্য হারাম’
‘ওয়ান ডে দ্য হারাম’ প্রামাণ্যচিত্রের পোস্টার; (ছবি- ইন্টারনেট)

ডকুমেন্টারি নাম ‘ওয়ান ডে দ্য হারাম’। যার বাংলা অর্থ দাঁড়ায় হারামে একদিন। পবিত্র কাবা শরিফ নিয়ে এই নামে তথ্য সমৃদ্ধ এক ডকুমেন্টারি বা প্রামাণ্য চিত্র নির্মাণ করেছে পাকিস্তান। পুরো রমজান জুড়ে ডকুমেন্টারিটি প্রচারিত হয়েছে পাকিস্তানের সব প্রেক্ষাগৃহে। এখনও চলছে তা। 

সংবাদমাধ্যম এক্সপ্রেস নিউজ পাকিস্তান জানায়, পবিত্র কাবা নিয়ে নির্মিত এই প্রামান্য চিত্রটি নির্মাণ শেষে সেন্সর বোর্ড থেকে অনুমতি লাভে ব্যয় করতে হয়েছে কয়েক কোটি রুপি। আর তা রমজানের অনেক আগেই প্রদর্শনে সেন্সর বোর্ড অনুমতি দিয়েছে।

ওয়াল্ড ফিল্ম ইন্ডাষ্ট্রি ধর্ম ডেস্কইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল’-এ এই প্রামাণ্য চিত্রটি প্রদর্শিত হয়েছে। কেবল পাকিস্তান নয়- আমেরিকা, কানাডা, লন্ডন, অস্ট্রেলিয়া, সৌদি আরব, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াসহ ফিল্মটি বিশ্বের বড় বড় পেক্ষাগৃহগুলোতে প্রদর্শন করা হচ্ছে।

পবিত্র কাবা শরিফ নিয়ে এটিই বিশ্বের প্রথম নির্মিত ডকুমেন্টারি। এটি নির্মাণ করেছেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক, পরিচালক ও খ্যাতিমান প্রযোজক হেদায়েত আবরার হুসেইন। প্রায় এক বছর সময় নিয়ে ডকুমেন্টারিটি নির্মাণ করা হয়। 

ডকুমেন্টারিটি নির্মাণ প্রসঙ্গে হেদায়েত বলেন, ‘হারাম শরিফকে আমি নতুনভাবে ও একক দৃষ্টিভঙ্গিতে প্রকাশ করতে চেয়েছি। ডকুমেন্টারিতে আমি হারাম শরিফের এমন কিছু দুর্লভ তথ্য সংযোজন করেছি যা আজ পর্যন্ত কেউ প্রকাশ করেননি।’

তিনি আরও জানান, ‘এ প্রামাণ্যচিত্রটি অমুসলিমদের জন্য তৈরি করা হয়েছে। তারা যেন পবিত্র ভূমি মক্কা মুকাররমাহ সম্পর্কে জানতে পারে। কাবা শরিফের গুরুত্ব অনুধাবন করতে পারে।’ 

ইসলামের শান্তি ও সৌন্দর্য বিশ্ববাসীর সামনে তুলে ধরাই এ প্রামাণ্যচিত্রের মূল লক্ষ্য এবং উদ্দেশ্য। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড