• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রখ্যাত নাট্যকার মমতাজউদদীন আর নেই

  অধিকার ডেস্ক    ০২ জুন ২০১৯, ১৬:৪৮

মমতাজউদদীন আহমেদ
মমতাজউদদীন আহমেদ (ফাইল ফটো)

প্রখ্যাত নাট্যকার, নির্দেশক অধ্যাপক মমতাজউদদীন আহমেদ আর নেই। রবিবার (২ জুন) বিকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

হাসপাতাল ও পরিবার সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে শনিবার (১ জুন) অ্যাপোলো হাসপাতালের চিকিৎসকরা জানান, মমতাজউদদীনের শারীরিক অবস্থা আশঙ্কাজনক। তাকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়েছে।

শনিবার হাসপাতালে মমতাজউদদীন আহমদকে দেখে এসে অধ্যাপক রতন সিদ্দিকী বলেন, স্যারের (মমতাজউদদীন) চিকিৎসক ছেলে সেজান মাহমুদ তিতাস আমেরিকা থেকে দেশে ফিরেছেন। সেজান জানান, মমতাজউদদীন আহমেদের শারীরিক অবস্থা মোটেও ভালো নয়, তিনি বিপদমুক্ত নন। তার শরীর অক্সিজেন নিতে পারছে না। শরীর থেকে কার্বন ডাই–অক্সাইড বেরিয়ে যাচ্ছে। পানি জমেছে মস্তিষ্কেও। এমন অবস্থায় ৪৮ ঘণ্টার বেশি রোগীকে টেকানো যায় না। তবে অলৌকিক কিছু ঘটলে ভিন্ন কথা।

মমতাজউদদীন আহমেদে বেশ কিছু দিন ধরে অসুস্থতায় ভুগছেন। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসকরা তাকে আইসিউতে রাখার পরামর্শ দেন। এর আগে তিনি একাধিকবার লাইফ সাপোর্ট থেকে ফিরে আসেন।

নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মমতাজউদদীন ছিলেন একজন ভাষাসৈনিক। তিনি নাট্য আন্দোলনের অন্যতম পথিকৃৎ। ১৯৯৭ সালে নাট্যকার হিসেবে একুশে পদক লাভ করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাট্যকলা বিভাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নাট্যকলা বিভাগে খণ্ডকালীন শিক্ষক ছিলেন। তিনি ১৯৭৭-৮০ সাল পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক ছিলেন।

ওডিএমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড