• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাহমুদুন্নবীর জন্মদিন উপলক্ষে তার দুই সন্তানের গান

  অধিকার ডেস্ক    ১৬ ডিসেম্বর ২০১৮, ১৭:১৪

মাহমুদুন্নবী
শিল্পী মাহমুদুন্নবী ও তার সন্তানরা। (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের খ্যাতনামা সংগীতশিল্পীদের মধ্যে অন্যতম মাহমুদুন্নবী। সত্তর ও আশির দশকের সেই জনপ্রিয় শিল্পীর আজ জন্মদিন। ১৯৩৬ সালের ১৬ ডিসেম্বর ভারতের বর্ধমান জেলার কেতু নামক জায়গায় জন্মগ্রহণ করেন।

‘তুমি যে আমার কবিতা, আমারও বাঁশি রাগিণী’, ‘তুমি কখন এসে দাড়িয়ে আছো আমার অজান্তে’, ‘ও গো মোর মধুমিতা’, ‘সালাম পৃথিবী তোমাকে সালাম দুনিয়া কে করেছো টাকার গোলাম’,আমি সাত সাগর পাড়ি দিয়ে কেন সৈকতে পড়ে আছি’, ‘সুরের ভুবনে আমি আজও পথচারী’ , ‘গানের খাতায় স্বরলিপি লিখে বল কী হবে?’ ইত্যাদি জনপ্রিয় গানে কণ্ঠ দিয়েছেন তিনি।

মাহমুদুন্নবীর চার সন্তান। তারা হলেন কন্ঠশিল্পী সামিনা চৌধুরী, ফাহমিদা নবী, রিদওয়ান নবী পঞ্চম ও তানজিদা নবী। বর্তমানে ফাহমিদা নবী নিজের সুরে একটি পূর্ণ অ্যালবামের কাজ এগিয়ে নিচ্ছেন। সেই অ্যালবামের জন্য কয়েক দিন আগে তার সুরে গান গেয়েছেন বোন সামিনা চৌধুরী। এবার গাইলেন ভাই পঞ্চম। সম্প্রতি এ গানটির রেকর্ডিং সম্পন্ন হয়েছে।

মাহমুদুন্নবীর জন্ম ১৬ ডিসেম্বর এবং মৃত্যু ২০শে ডিসেম্বর। তাই ডিসেম্বর মাসেই বাবাকে উৎসর্গ করেই দেশের এ গানটি করা হয়েছে বলে জানিয়েছেন ফাহমিদা নবী।

তিনি বলেন, ‘আজ বিজয় দিবস। বাংলাদেশি হিসেবে বিরাট আনন্দের একটি দিন। পাশাপাশি আজ আমার বাবারও জন্মদিন। সামনেই আসছে তার প্রয়াণ দিবস। তাই ভাবলাম বাবার জন্য কিছু করি। তাই আমার সুরে আব্বাকে উৎসর্গ করছি তারই পুত্র পঞ্চমের কণ্ঠে দেশের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে।’

১৯৯০ সালের ২০ ডিসেম্বর তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড