• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকবি কালিদাস রায় অ্যাওয়ার্ড পাচ্ছেন নাট্যকার রহিম

  অধিকার ডেস্ক    ১০ ডিসেম্বর ২০১৮, ২০:৩৭

নাট্যকার রহিম
ছবি : সংগৃহীত

ভারতের ন্যাশনাল পারফর্মিং আর্টস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এন.পি.এ.এ.আই) ও তক্ষশীলা কালচারাল অর্গানাইজেশন আসাম প্রদত্ত মহাকবি কালিদাস অ্যাওয়ার্ড পাচ্ছে নাট্যকার ও নির্দেশক রহিম আব্দুর রহিম। ভারতের এই সংগঠন দুটি প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় এই পদক প্রদান করে থাকেন। এ বছর অসম্প্রদায়িক চেতনা, মানবতা ও পারস্পরিক বন্ধন সৃষ্টিতে নাট্য আন্দোলনে বিশেষ ভূমিকা রাখায় এই অ্যাওয়ার্ড পাচ্ছে বাংলাদেশের উত্তর সীমান্ত জেলা পঞ্চগড়ের বিদ্রোহী শিশু-কিশোর থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি ও বিশিষ্ট শিশুতোষ নাট্যকার ও নির্দেশক রহিম আব্দুর রহিম।

আগামী ৫ জানুয়ারি-২০১৯ ভারতের আসাম রাজ্যে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক বহু ভাষা-ভাষিক ড্রামা, ড্যান্স প্রতিযোগিতা উৎসবে এই পদক প্রদান করা হবে।

রহিম আব্দুর রহিম শৈশব, কৈশোর থেকেই অভিনয় জগতে প্রবেশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে এম.এ পাশ করার পর অধ্যাপনা পেশায় নিয়োজিত হন। বর্তমানে তিনি একই পদে পঞ্চগড় সদর উপজেলার গলেহাহাট ফাযিল মাদরাসার বাংলা প্রভাষক হিসেবে কর্মরত। অধ্যাপনার পাশাপাশি তিনি সমসাময়িক একজন কলাম লেখক এবং নিয়মিত নাট্যকার। এ যাবত তার ২০টি নাটক জাতীয় পর্যায়ে মঞ্চস্থ হয়েছে। ৭৪’র চুক্তি এবং তৎকালীন ছিটমহলবাসীদের করুণ জীবন চিত্র নিয়ে রচিত নাটক ‘চুক্তির মুক্তি ২০১২ সালে ভারতের বারানাসিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক নাট্য উৎসবে পরিবেশিত হলে বিষয়টি আন্তর্জাতিকভাবে সাড়া পড়ে। এই নাটকের মধ্য দিয়েই তিনি আন্তর্জাতিক নাট্যকার হিসেবে স্বীকৃতি পায়। এর পর থেকে এ যাবত তিনি ও তার দল ভারতের দিল্লী, বারানাসি, শিলিগুড়ি, নিউ জলপাইগুড়ি কলিকাতা, কুচবিহার, আগ্রা,দার্জিলিং ও উড়িষ্যায় অনুষ্ঠিত বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক নাট্য উৎসবে অংশগ্রহণ করে বাংলাদেশের সুনাম বয়ে আনে।

শিক্ষকতার পাশাপাশি তিনি তার প্রতিষ্ঠিত সংগঠন পঞ্চগড় বিদ্রোহী শিশু-কিশোর থিয়েটারের ব্যানারে, নিজস্ব অর্থায়নে শিশুদের মেধা, মনন ও উৎকর্ষ সাধনে বিভিন্ন ক্রিয়েটিভ কর্মকাণ্ড পরিচালনা করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড