• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ কাইয়ুম চৌধুরীর চতুর্থ মৃত্যুবার্ষিকী

  অধিকার ডেস্ক    ৩০ নভেম্বর ২০১৮, ১৬:১৯

ছবি
ছবি : প্রখ্যাত চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী

বাঙালি জাতিসত্তার বিকাশে শিল্প, সংস্কৃতি, সাংবাদিকতা ও শিক্ষা ক্ষেত্রে যে সকল মানুষ কাজ করেছেন তাদের মধ্যে অন্যতম চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী। তিনি ২০১৪ সালের ৩০ ডিসেম্বর বনানীর আর্মি স্টেডিয়ামে, তৃতীয় উচ্চাঙ্গসংগীত উৎসবে অতিথি হয়েছিলেন এবং এই উৎসবে বক্তব্য দেওয়ার সময় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মঞ্চের ওপর মারা যান।

তিনি একাধারে ছিলেন প্রখ্যাত চিত্রশিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষাবিদ, সাংবাদিক ও অধ্যাপক। বাংলাদেশের চিত্রশিল্প প্রসারে পঞ্চাশ দশক থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত শিল্পী কাইয়ুম চৌধুরী পথিকৃতের ভূমিকা পালন করেছেন এবং দেশের সংবাদপত্র ও বই প্রকাশনার শৈল্পিক উৎকর্ষে ভূমিকা পালন করেছেন। বই প্রচ্ছদ ও অঙ্গসজ্জায় এনেছেন আধুনিকতা এবং নতুনধারার সৃষ্টিশীলতা।

তিনি ১৯৩২ সালের ৯ মার্চ ফেনীতে জন্মগ্রহণ করেন।

কাইয়ুম চৌধুরী ময়মনসিংহ সিটি কলেজিয়েট স্কুলে থেকে ১৯৪৯ সালে এসএসসি ও ঢাকা আর্ট কলেজে ১৯৫৪ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৫৭ সালে ঢাকা আর্ট কলেজে শিক্ষকতা শুরু করেন এবং ঢাকা আর্ট কলেজে শিল্পী কামরুল হাসানের অধীনে ডিজাইন সেন্টার স্থাপন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ১৯৯৪ সালে পর্যন্ত অধ্যাপনা করেন এবং ২০০২ সালে অবসরে যান। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন শিল্পীদের নিয়ে গঠনকরা ‘চারুকলা শিল্পী সংগ্রাম পরিষদ’ এর আহ্বায়ক ছিলেন তিনি।

কাইয়ুম চৌধুরী শিল্প-সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য একুশে পদক (১৯৮৪) ও স্বাধীনতা পদক (২০১৪) সম্মাননায় ভূষিত হন। এছাড়াও তিনি বঙ্গবন্ধু পুরস্কার (১৯৭৪), জাতীয় গ্রন্থকেন্দ্রের শ্রেষ্ঠ প্রচ্ছদ পুরস্কার (১৯৭৫), বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার (১৯৭৭), সুলতান পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন।

- তথ্যসূত্র ইন্টারনেট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড