• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে মঞ্চস্থ হলো কবি নজরুলের জীবন অবলম্বনে নাটক ‘নীলকণ্ঠ নজরুল’

  অধিকার ডেস্ক    ১৩ নভেম্বর ২০১৮, ১২:৫১

কাজী নজরুল ইসলাম
নাটকের একটি দৃশ্য (ছবি : সংগৃহীত)

তিনি গেয়েছিলেন সাম্যের গান। মানুষকে শিখিয়েছিলেন কী করে স্বাধীনতা নিয়ে ভাবতে হয়। লেখনি দিয়ে মানুষকে করে তুলেছিলেন, প্রতিবাদী। তিনি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। যিনি বিদ্রোহের কবি, সাম্যের কবি।

বৈচিত্রে ভরপুর এক জীবন ছিল কবির। দুঃখকে যিনি খুব কাছ থেকে স্পর্শ করেছিলেন বলে নামই ছিল ‘দুখু মিয়া’। চরম দৈন্যতা, প্রতিকূলতা, অপমান, অপবাদ আর শোক যার সঙ্গী হয়েছিল আমৃত্যু। নিজের লেখনি, কবিতা, গান আর বজ্রকণ্ঠে পুরো সমাজকে জাগ্রত করেছেন কবি। সেই তিনিই তিনযুগ বেঁচে ছিলেন বাকরুদ্ধবস্হায়। অবশেষে একদিন সত্যিই শান্ত হয়ে ঘুমিয়ে পড়েন রণক্লান্ত এ যোদ্ধা। এভাবেই কবি নজরুলের বৈচিত্রময় জীবনকাহিনী প্রদর্শিত হয়।

স্থানীয় সময় রবিবার বিকেলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মঞ্চস্থ হয় নজরুলের জীবন অবলম্বনে নাটক ‘নীলকণ্ঠ নজরুল’। ক্যাল পোলি বিশ্ববিদ্যালয় থিয়েটারে মঞ্চস্থ করা হয় নাটকটি। এসময় থিয়েটারে ভিড় জমান অগণিত নজরুলপ্রেমী দর্শক। বাংলার পাশাপাশি এতে ছিল ইংরেজি অনুবাদ। ফলে বিদেশি দর্শকদের কাছেও অভিনেতা-অভিনেত্রীদের অভিনয় ছিল উপভোগ্য।

‘নীলকণ্ঠ নজরুল’ নাটকটি রচনা করেছেন ড. মদনগোপাল মুখাপাধ্যায়। এর পরিচালনায় ছিলেন কালাচাঁদ শীল, সৌম্যকান্তি মুখার্জি ও ড. অর্ণব ব্যানার্জি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড