• বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নন্দিত নরকের চিত্রগ্রাহক মাহফুজুর রহমান আর নেই

  অধিকার ডেস্ক

০৬ ডিসেম্বর ২০১৯, ১১:২০
চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান
চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান (ছবি : সংগৃহীত)

নয়বারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত দেশ বরেণ্য চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান আমাদের মাঝে আর নেই।

গতকাল বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দিবাগত রাত ১২টা ২৬ মিনিটে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন চিত্রপরিচালক সমিতির সাংগঠনিক সচিব কাবিরুল ইসলাম রানা।

পারিবারিক সূত্রে জানা যায়, গত ২৫ নভেম্বর হাসপাতালে ভর্তি হওয়ার আগের দিনও পুরোপুরি সুস্থ ছিলেন মাহফুজুর রহমান খান। কিন্তু ওইদিন সন্ধ্যায় খেতে বসলে তার কাশির সঙ্গে প্রচণ্ড রক্তপাত শুরু হয়। এরপর দ্রুত হাসপাতালে আনা হলে চিকিৎসকের পরামর্শে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। কিন্তু ২৮ নভেম্বর ফুসফুস ও পাকস্থলীতে থেমে থেমে রক্তক্ষরণ হচ্ছিল বলে জানান তার চিকিৎসকরা। এমনকি বিভিন্ন অঙ্গ অকার্যকর হয়ে পড়ে তার।

মাহফুজুর রহমান খান তার দীর্ঘ ক্যারিয়ারে ৯ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ৮ বার বাচসাস পুরস্কার এবং মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কার পেয়েছেন। দীর্ঘদিন ধরে মাহফুজুর রহমান খান ডায়াবেটিস ও ফুসফুসের রোগে ভুগছিলেন। ২০০১ সালে তার স্ত্রী মারা যাওয়ার পর থেকেই ধীরে ধীরে তিনি অসুস্থ হতে থাকেন।

উল্লেখ্য, মাহফুজুর রহমান খান ১৯৭২ সালে প্রথম পেশাদার চিত্রগ্রাহক হিসেবে চলচ্চিত্রে কাজ করেন। তিনি আলমগীর কবির, আলমগীর কুমকুম, হুমায়ুন আহমেদ, শিবলি সাদিকদের মত কিংবদন্তি চলচ্চিত্র পরিচালকদের সঙ্গে কাজ করেন। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত প্রায় সকল চলচ্চিত্রের চিত্রগ্রাহক ছিলেন তিনি। 

তার চিত্রগ্রহণে নির্মিত ছবিগুলোর মধ্যে- আমার জন্মভূমি, অভিযান, মহানায়ক, চাঁপা ডাঙ্গার বউ, ঢাকা ৮৬, অন্তরে অন্তরে, পোকা মাকড়ের ঘর বসতি, আনন্দ অশ্রু, শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা, নন্দিত নরকে, হাজার বছর ধরে, বৃত্তের বাইরে ও ঘেটুপুত্র কমলা উল্লেখযোগ্য।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড