• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

না ফেরার দেশে চলে গেলেন শিল্পী রঙ্গলাল দেব

  অধিকার ডেস্ক    ১৯ অক্টোবর ২০১৮, ১৫:১৬

রঙ্গলাল দেব চৌধুরী
রঙ্গলাল দেব চৌধুরী (ছবি : সংগৃহীত)

চলে গেলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ‘রঙ্গলাল দেব চৌধুরী’। বৃহস্পতিবার (১৮ অক্টোবর) কানাডার স্থানীয় সময় বিকেল ৫.০৫টায় টরন্টোর সেইন্ট মাইকেল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তিনি ৮২ বছর বয়সী ছিলেন।

শিল্পী রঙ্গলাল দেব ছিলেন একজন মুক্তিযুদ্ধের শব্দসৈনিক। তার মৃত্যুতে ছড়ালে টরন্টোর বাংলা কমিউনিটিতে নেমে এসেছে শোকের ছায়া। টরন্টোর শিল্পী, সাংস্কৃতিক কর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে শিল্পীর মৃত্যুতে শোক প্রকাশ করেন এবং তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। একই সঙ্গে শোক প্রকাশ করেছে টরন্টো ফিল্ম ফোরাম, টরন্টো থিয়েটার ফকস।

১৯৩৬ সালের ৭ জুলাই মৌলভীজারের শ্রীমঙ্গলে জন্মগ্রহণ করেন রঙ্গলাল দেব চৌধুরী। খ্যাতিমান সঙ্গীত শিল্পী আব্বাসউদ্দীন আহমদের আহ্বানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ গ্রহণের মাধ্যমে তিনি সঙ্গীত জীবনে যাত্রা শুরু করেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে তিনি যোগ দেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে। দেশাত্মবোধক এবং জনউদ্দীপনামূলক গান গেয়ে মুক্তিযোদ্ধা এবং স্বাধীনতাকামী জনগণকে উদ্বুদ্ধ করার কাজে আত্মনিয়োগ করেছিলেন তিনি।

খ্যাতিমান সুরকার হিসেবেও নিজেকে প্রতিষ্ঠা করেছিলেন শিল্পী রঙ্গলাল। ঢাকা ও চট্টগ্রামে বেতারে সঙ্গীত লাইব্রেরি প্রথা সর্বপ্রথম তিনি চালু করেন। ২০১৭ সালে তিনি প্রকাশ করেছেন তাঁর ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের পেছনের কথা’ শীর্ষক স্মৃতিগ্রন্থ। এই বইটি মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি মূল্যবান দলিল।

উল্লেখ্য, রঙ্গলাল দেব দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন। টরন্টোতেই তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড