• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলে গেলেন শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী ‘অন্নপূর্ণা দেবী’

  অধিকার ডেস্ক    ১৩ অক্টোবর ২০১৮, ১৪:২৯

অন্নপূর্ণা দেবী

চলে গেলেন সুরবাহার শিল্পী ও হিন্দুস্থানী শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী ‘অন্নপূর্ণা দেবী’। পদ্মভূষণে সম্মানিত এই শিল্পী বেশ কিছু বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। শনিবার ভোর রাত ৩টা ৫১ মিনিটে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। গুণী এই শিল্পীর মৃত্যুতে ভারতের সাংস্কৃতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

অন্নপূর্ণা দেবীর প্রকৃত নাম রওশন আরা বেগম। তিনি ১৯২৭ সালের ২৩ এপ্রিল মধ্য প্রদেশের মাইহারে জন্ম গ্রহণ করেন। তার পিতা ওস্তাদ আলাউদ্দীন খান হিন্দুস্তানি ক্লাসিক্যাল মিউজিকের মাইহার ঘরানার প্রতিষ্ঠাতা। ভারতের কিংবদন্তি শরদ বাদক আলী আকবর খান তার ভাই।

অন্নপূর্ণা দেবী তার বাবার কাছে তালিম নেন। তিনি তার বাবার ছাত্র পণ্ডিত রবিশঙ্করের সাবেক স্ত্রী ছিলেন। বিয়ের পর অন্নপূর্ণা হিন্দু ধর্ম গ্রহণ করেন। তবে এই বিয়ে দীর্ঘস্থায়ী হয়নি। পরবর্তী সময়ে তিনি ম্যানেজমেন্ট গুরু রুশিকুমার পাণ্ডেকে বিয়ে করেন।

অন্নপূর্ণা ছিলেন একজন কিংবদন্তী সঙ্গীত শিল্পী। তিনি মুম্বাইতে ভারতীয় ক্লাসিক্যাল সঙ্গীত শিক্ষা দেন। তার শিষ্যদের মধ্যে রয়েছেন- হরিপ্রসাদ চৌরসিয়া, নিখিল বন্দ্যোপাধ্যায়, অমিত ভট্টাচার্য, আশিস খান প্রমুখ৷

এই শিল্পী ১৯৭৭ সালে পদ্মভূষণ, ১৯৯১ সালে সঙ্গীত নাটক আকাডেমি আওয়ার্ড, ১৯৯৯ সালে দেশিকোত্তম পান। উল্লেখ্য, অন্নপূর্ণাদের আদি নিবাস ছিল বাংলাদেশের ব্রাক্ষ্মণবাড়িয়া জেলায়।

অন্নপূর্ণা দেবীর মৃত্যুতে অনেকেই শোক প্রকাশ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড